International

ভারী বৃষ্টিতে বিধ্বস্ত মরুশহর দুবাই, ওমানে নিহত ১৮

প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত দুবাই। মঙ্গলবার ভারী বৃষ্টির কবলে পড়ে জলমগ্ন সেখানকার রাস্তাঘাট, শপিং মল থেকে শুরু করে বিমানবন্দরও। প্রতিবেশী দেশ ওমানে প্রবল ঝঞ্ঝার কবলে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাতের বহু অংশই জলমগ্ন হয়ে পড়েছে। বিপর্যস্ত জনজীবন। প্রকৃতির খামখেয়ালিপনার এমন নজিরে বিস্মিত আবহাওয়াবিদরা। মরুদেশ আমিরাতে বৃষ্টি এক বিরল ঘটনা। সেখানেই এমন বন্যা পরিস্থিতিতে সৃষ্টি হয়েছে আতঙ্কের।

জানা যাচ্ছে, ৭৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে আমিরাতের এই অংশে। আর তার জেরে রাস্তাঘাট জলমগ্ন। ঘরবাড়ি ভেসে যাচ্ছে পানিতে। একই অবস্থা দুবাই মল বা মল অফ এমিরেটসের মতো অত্যাধুনিক শপিং মলের। পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক দুবাই বিমানবন্দরের। বিশ্বের ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ২৫ মিনিট কাজকর্ম বন্ধ রাখতে হয়েছিল। বাতিল হয়েছে ৫০টির বেশি বিমান।

যেখানে আরব আমিরাতে বছরে গড় বৃষ্টিপাত ১০০ মিলিমিটার, সেখানে গত ২৪ ঘণ্টায় বহু অঞ্চলে মোট বৃষ্টির পরিমাণ ৮০ মিলিমিটার! এই পরিস্থিতিতে আজ, বুধবারও প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে সেদেশের সব স্কুল। এদিনও সব বন্ধ রাখার আগাম ঘোষণা করে দেয়া হয়েছে।

পরিস্থিতির মোকাবিলা করতে সতর্ক প্রশাসন। ইতিমধ্যেই ইন্টারনেটে দুবাইয়ের বৃষ্টির নানা ছবি, ভিডিও ভাইরাল হয়েছে। দেখা যাচ্ছে, বিমানবন্দরে এত পানি জমেছে বিমানগুলো রীতিমতো ভেসে বেড়াচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button