Hot

ভিসানীতি নিয়ে উৎকণ্ঠা পুলিশে

একদিকে রাজনৈতিক অস্থিরতা ও অন্যদিকে যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা আরোপের খবরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা দেখা দিয়েছে। এই নিয়ে পুলিশের কানাঘুষা চলছে। ভিসা নিষেধাজ্ঞার প্রভাব কী হতে পারে তা নিয়ে চলছে বিচার-বিশ্লেষণ।

একই সঙ্গে রাজনৈতিক অস্থিরতা কিছুটা বেড়ে যাওয়ায় তা নিয়েও দুশ্চিন্তা বেড়েছে পুলিশের। দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে পুলিশ সদর দপ্তরও ব্যাপক উদ্যোগ নিয়েছে।

পাশাপাশি যুক্তরাষ্ট্র ভিসা নিষেধাজ্ঞা আরোপের প্রক্রিয়া শুরু করেছে বলে জানানোর পর যারা পুলিশের তালিকা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে তাদের চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে পুলিশের একটি সূত্র দেশ রূপান্তরকে জানিয়েছে।

গত রবিবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মুখপাত্র মো. ফারুক হোসেন এক ভিডিও বার্তায় গণমাধ্যমকে জানান, আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্যের ওপর যুক্তরাষ্ট্র ভিসানীতি প্রয়োগ করতে শুরু করেছে। তবে তারা কোনো তালিকা পাননি বলে তিনি জানান।

পরদিন সোমবার পুলিশ প্রধান (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ভিসানীতিতে পুলিশের ইমেজ সংকটে পড়বে না। সবাই সঠিকভাবে দায়িত্ব পালন করছেন এবং করে যাবেন। তবে এসব বিষয় নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

গত ২২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া ও আসন্ন নির্বাচনকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত অভিযোগে কিছু ব্যক্তির ওপর ভিসানীতির প্রয়োগ শুরু করেছে দেশটি। কারও নাম উল্লেখ না করলেও ক্ষমতাসীন দল ও বিরোধী রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি নিষেধাজ্ঞার তালিকায় সাবেক ও বর্তমান সরকারি কর্মকর্তা, বিচার বিভাগের সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নিরাপত্তা সংস্থার সদস্যরা রয়েছেন।

এরপর দেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের মধ্যে উৎকণ্ঠা দেখা দিয়েছে। বিশেষ করে যারা নিয়মিত যুক্তরাষ্ট্রে আসা-যাওয়া করছেন তারাই বেশি অস্থিরতার মধ্যে আছেন।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে পুলিশ সদর দপ্তরের ডিআইজি, অ্যাডিশনাল ডিআইজি ও পুলিশ সুপার পদমর্যাদার তিন কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ভিসানীতি প্রয়োগ শুরু হওয়ার পর পুলিশের মধ্যে কিছুটা হলেও উদ্বেগ তৈরি হয়েছে। যুক্তরাষ্ট্রে যান না এমন কর্মকর্তা কমই আছেন। কিছু কর্মকর্তা আছেন তারা নিয়মিত ওই দেশে আসা-যাওয়া করেন। কারও সন্তানরা ওই দেশে পড়াশুনা করছেন। এসব তথ্য ওই দেশের প্রশাসন জানে। তবে বাংলাদেশের একটি প্রভাবশালী মহল দেশের বিরুদ্ধে ‘খেলাধুলা’ করছে। তাদের প্রতিরোধ করা উচিত। আর না হয় তারা দিনে দিনে বেপরোয়া হয়ে উঠবে বলে মনে করেন ওই তিন কর্মকর্তা।

পুলিশের আরেক কর্মকর্তা বলেন, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ১১ ডিসেম্বর র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। সাবেক আইজিপি বেনজীর আহমেদ, বর্তমান আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, র‌্যাবের সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) খান মোহাম্মদ আজাদ, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) তোফায়েল মোস্তাফা সরোয়ার, সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. জাহাঙ্গীর আলম ও সাবেক অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) মো. আনোয়ার লতিফ খান ও র‌্যাবের সাবেক কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দীন আহমেদের ওপর দেওয়া নিষেধাজ্ঞা এখনো বলবৎ রয়েছে। এখন পর্যন্ত তাদের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়নি। এই দিকটি আমলে নিয়ে ভিসানীতি প্রয়োগ করলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্য কর্মকর্তারা মনোবল হারাবেন, তা সত্য। ওই কর্মকর্তা আরও বলেন, রাজনৈতিক কর্মসূচিতে যারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করতে গিয়ে বলপ্রয়োগ করতে বাধ্য হয়েছেন, তাদের অনেকেই আশঙ্কা করছেন ভিসা নিষেধাজ্ঞার তালিকায় তাদের নামও থাকতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা থেকে শুরু করে মাঠ পর্যায়ের বিভিন্ন কর্মকর্তার বিষয়ে নানা রকম গুঞ্জন আছে। আলোচিত বেশ কিছু কর্মকর্তার স্ত্রী-সন্তানরা যুক্তরাষ্ট্রে অবস্থান করেন। যদি ভিসা নিষেধাজ্ঞার তালিকায় নাম আসে তাহলে পুলিশ সদর দপ্তর, ডিএমপিসহ পুলিশের সব ইউনিটের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নাম আসতে পারে। পাশাপাশি ঢাকার বাইরের বিভিন্ন জেলায় কর্মরত পুলিশ সুপারদের নাম আসার সম্ভাবনা আছে।

এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, মানবাধিকারের ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। তাহলে ভয়ের কিছু নেই। অতিরিক্ত কিছু না করলে বা বাড়াবাড়ি না করলে কিছুই হবে না।

পুলিশ সূত্র জানায়, মার্কিন ভিসা নিষেধাজ্ঞার কথিত তালিকা যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছেন তাদের বিষয়ে খোঁজ নিতে নির্দেশ দিয়েছে পুলিশ সদর দপ্তর। এই নিয়ে পুলিশের দুটি বিশেষ ইউনিট কাজ শুরু করেছে। পুলিশ নিশ্চিত হয়েছে, একটি মহল পুলিশের মনোবল ভেঙে দেওয়ার জন্য কথিত তালিকা তৈরি করছে।

এ বিষয়ে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘স্বার্থান্বেষী মহল বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে গুজব ছড়াচ্ছে। নিজেদের স্বার্থে তারা ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায় ছাড়ছে। মার্কিন সরকার ভিসা নিষেধাজ্ঞার তালিকা প্রকাশ করেনি। অথচ বিভিন্ন ব্যক্তি এসব শেয়ার করছেন। র‌্যাব সাইবার মনিটরিং সেলের মাধ্যমে অভিযুক্তদের শনাক্ত করে যথাযথ ব্যবস্থা নেবে।’

ডিএমপির যুগ্ম-কমিশনার বিপ্লব কুমার সরকার বলেন, ‘আমরা আমাদের কাজ করছি। দেশের জন্য কাজ করছি। বর্তমানে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আছে।

এদিকে, রাজনৈতিক অস্থিরতার বিষয়ে পুলিশ সদর দপ্তরের উপমহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, নির্বাচনী এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের বিষয়টি নির্বাচন কমিশনের হাতে। তারপরও খুনোখুনি ও সংঘর্ষের ঘটনা যেন না ঘটে সেই জন্য ডিআইজি ও পুলিশ সুপারদের (এসপি) সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। অস্ত্রবাজদের ধরতে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালানো হবে যেকোনো সময়।

তিনি বলেন, অন্য নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনটি খুবই জটিল হওয়ার আশঙ্কা আছে। আর এসবের জন্য পুলিশের মধ্যেও উৎকণ্ঠা আছে।

একই কথা বলেছেন কয়েকটি জেলার এসপিরা। তারা বলেন, রাজনৈতিক অস্থিরতা ও মার্কিন ভিসানীতি নিয়ে যারা গুজব ছড়াচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর থাকতে পুলিশ সদর দপ্তর থেকে মঙ্গলবার দুপুরে একটি নির্দেশনা এসেছে। একটি মহল এসব বিষয় পুঁজি করে বিশৃঙ্খলার সৃষ্টি করে দেশে অরাজকতা চালানোর পাঁয়তারা করছেন। সতর্ক থাকতে প্রতিটি জেলার সব থানা পুলিশকে সতর্কাবস্থায় থাকতে বলা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button