Science & Tech

ভূমিকম্প হলেই জানিয়ে দেবে গুগল! অ্যান্ড্রয়েড ফোনে পাবেন খবর

আপনি কি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন? তবে এবার থেকে আপনার স্মার্টফোনে ভূমিকম্পের সতর্কবার্তা পাঠাবে গুগল। ২৫ বছরের জন্মদিনে র অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ এই পরিষেবার কথা ঘোষণা করল জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থা। জানানো হয়েছে, কম্পন শনাক্ত করবে ছোট আকারের ‘সিসমোমিটার’।

ভূমিকম্পের তীব্রতা শনাক্ত করতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে একটি সেন্সর কাজ করবে। ভূমিকম্পের সতর্কতার পরিষেবা চালু করার জন্য ভারতের জাতীয় দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ (NDMA) এবং ন্যাশনাল সিসমোলজি সেন্টার (NSC)-এর সঙ্গে পরামর্শ করেছে গুগল। সার্চ ইঞ্জিন সংস্থার মুখপাত্রের দাবি, অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের এলাকায় ভূমিকম্পের স্বয়ংক্রিয় আগাম সতর্কবার্তা প্রদানের চেষ্টা করা হবে। সতর্কতা পরিষেবা মিলবে অ্যান্ড্রয়েড ৫ এবং এই অপারেটিং সিস্টেমের পরবর্তী সংস্করণগুলিতে। আসলে অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে রয়েছে অ্যাক্সিলোমিটার। যা এক্ষেত্রে ছোট আকারের সিসমোমিটার হিসেবে কাজ করবে।

সার্চ ইঞ্জিন সংস্থা তাদের ব্লগে দাবি করেছে, ইন্টারনেট বার্তার গতিবেগ আলোর গতিবেগের সমান। কম্পনের গতিবেগ তার চেয়ে অনেকটাই কম। এর ফলেই সাংঘাতিক কম্পনের আগেই ভূমিকম্পের সতর্কবার্তা পাবেন গ্রাহক। এর ফলে বড় দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। ভারতে এই পরিষেবা এই প্রথম চালু হলেও বিশ্বের বহুদেশে আগে থেকেই এই ব্যবস্থা রয়েছে, জানিয়েছে গুগল।

উল্লেখ্য, দেখতে দেখতে ২৫টা বছর ইউজারদের সঙ্গে কাটিয়ে ফেলেছে গুগল। ইউজারদের ভালোবাসা আর আসক্তিতেই ধীরে ধীরে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছে। বুধবার জন্মদিনে ইউজারদের ধন্যবাদ জানিয়ে সেলিব্রেশনে মাতল এই সার্চ ইঞ্জিন সংস্থা। ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর পথ চলা শুরু হয়েছিল গুগলের। ক্যালিফোর্নিয়ার ছোট্ট একটি গ্যারেজের মধ্যেই কম্পিউটার নিয়ে বসে পড়েছিলেন ল্যারি পেজ এবং সার্জি ব্রিন।

যে কোনও প্রশ্নের উত্তর রয়েছে গুগলের কাছে। ইউজারদের এই বিশ্বাসে ভর দিয়েই নির্ভয়ে এগিয়ে গিয়েছে সংস্থা। এর পর সময়ের সঙ্গে ধীরে ধীরে নিজেকে বদলে ফেলেছে গুগল। যুক্ত হয়েছে নানা আকর্ষণীয় ফিচার। ইউজারদের প্রয়োজন বৃদ্ধির সঙ্গে সঙ্গে ডালপালা মেলেছে গুগলও। তৈরি হয়েছে নানা সোশাল প্ল্যাটফর্ম। সব মিলিয়ে ২৫ বছর ধরে ব্যবহারকারীদের আস্থার মর্যাদা দিয়ে বুধবার জন্মদিনে মেতে উঠেছে গুগল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button