Science & Tech

মহাকাশ স্টেশনে আটকা পড়েছেন দুই নভোচারী

অফিস থেকে সন্ধ্যায় বের হওয়ার সময় অনেক সময় বৃষ্টির মুখে পড়ি আমরা। তখন বাধ্য হয়েই অফিসে আটকা পড়ি। এমনই এক অবস্থায় পড়েছেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার দুই নভোচারী ব্যারি উইলমোর ও সুনিতা উইলিয়ামস। তাঁরা মহাকাশের সব কাজ শেষে পৃথিবীতে ফেরার সময় গোল বাধার কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকা পড়েছেন।

ব্যারি উইলমোর ও সুনিতা উইলিয়ামসকে পৃথিবীতে ফিরিয়ে আনার কাজ করছে বোয়িং স্টারলাইনার মহাকাশযান। এই মহাকাশযানে ফুটো হওয়ার কারণে হিলিয়াম গ্যাস ছড়িয়ে পড়ায় (লিকেজ) নাসা ও বোয়িং এখনো কোনো উপায় খুঁজে পাচ্ছে না। স্টারলাইনার পৃথিবী থেকে যাওয়ার আগে থেকেই এমন বিভ্রাটে পড়েছিল। যানটিতে হিলিয়াম গ্যাস লিকেজের কারণে পৃথিবীতে ফিরতে পারছেন না ব্যারি ও সুনিতা। তবে এ সময়ে দুই নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে বিভিন্ন গবেষণায় যুক্ত হবেন। দুবার মহাকাশে হাঁটবেন (স্পেসওয়াক) তাঁরা।

২২ জুন স্টারলাইনারের মাধ্যমে দুই নভোচারীর পৃথিবীতে ফিরে আসার কথা ছিল। নতুন তারিখ ঠিক করা হয়েছে আজ ২৬ জুন। এখনো সময় অনির্ধারিত বলে জানিয়েছে নাসা। নাসার বাণিজ্যিক ক্রুজ কর্মসূচির ব্যবস্থাপক স্টিভ স্টিচ বলেন, ‘আমরা কিছুটা সময় নিচ্ছি। হিলিয়াম ব্যবস্থায় ত্রুটির কারণে দেরি হচ্ছে।’

মহাকাশে থাকা সুনিতার জন্য নতুন কিছু নয়। এর আগে ৩২২ দিন মহাকাশে ছিলেন সুনিতা। নারী হিসেবে সবচেয়ে বেশি সময় মহাকাশে থাকার রেকর্ড তাঁর। এবার নিয়ে তৃতীয়বার মহাকাশে গেলেন সুনিতা। ব্যারিও অভিজ্ঞ নভোচারী। তিনিও তিনবার মহাকাশে গিয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button