Science & Tech

মাত্র ১ বছরের মাথায় কেন আইফোন ১৫ প্রো ও প্রো ম্যাক্স উৎপাদন বন্ধের ঘোষণা এল

গত সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রে ইটস গ্লো টাইম অনুষ্ঠানে আইফোন ১৬ সিরিজের চারটি মডেলের আইফোনসহ অ্যাপল ওয়াচ ১০ সিরিজের স্মার্ট ঘড়ি ও নতুন এয়ারপডস আনার ঘোষণা দিয়েছে অ্যাপল ইনকরপোরেটেড। আইফোন ১৬ উন্মুক্তের পরপর পুরোনো তিনটি মডেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। আইফোন ১৩, আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স—এই তিন মডেলের আইফোন আর নতুন করে উৎপাদন করা হবে না। অবশ্য বাজারে আগের মজুত থাকলে সেগুলো বিক্রি করা যাবে এবং এই মডেলের পুরোনো আইফোনও বেচাকেনা করা যাবে।

গত বছরই আইফোন ১৫ সিরিজ বাজারে আনে অ্যাপল। বাজারে আসার মাত্র এক বছরের মাথায় এ সিরিজের প্রো মডেলের দুটি ফোনের উৎপাদন বন্ধের ঘোষণায় অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন। এক্সসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে এ নিয়ে পোস্টও দিয়েছেন। এদিকে আইফোন ১৩ সিরিজের মধ্যে আইফোন ১৩ ছাড়া অন্য মডেল যেমন প্রো ও প্রো ম্যাক্স মডেল ২০২২ সালে উৎপাদন বন্ধ করে দেওয়া হয়। এ ঘোষণার মধ্য দিয়ে এবার আইফোন ১৩ সিরিজের ফোনের উৎপাদনও বন্ধ হয়ে গেল। অবশ্য নতুন আইফোন উন্মোচনের পর সেটির বিক্রি বাড়ানোর কৌশল হিসেবে প্রতিবছরই পুরোনো অনেক আইফোন উৎপাদন বন্ধ করে দেয় অ্যাপল।

পুরোনো তিনটি মডেলের আইফোন উৎপাদন বন্ধ করার পাশাপাশি বেশ কয়েকটি আইফোনের দামও কমিয়েছে অ্যাপল। আইফোন এসই ৩, ১৪, ১৪ প্লাস, ১৫ ও ১৫ প্লাসের দাম ১০০ ডলার করে কমানো হয়েছে। ফলে আইফোন ১৪ পাওয়া যাবে ৫৯৯ ডলারে, ১৪ প্লাস ও ১৫ পাওয়া যাবে ৫৯৯ ডলারে এবং ১৫ প্লাস পাওয়া যাবে ৭৯৯ ডলারে।

নতুন ঘোষণা দেওয়া আইফোন ১৬ সিরিজে অ্যাপল ইন্টেলিজেন্স ও জেনারেটিভ এআইয়ের নিউরাল ইঞ্জিন থাকবে। এ ছাড়া আইফোন ১৬ ও ১৬ প্লাসে ডিএসএলআর ক্যামেরার মতো অ্যাকশন বাটন যুক্ত করা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button