Hot

মানবাধিকার লঙ্ঘন তদন্তে আগামী সপ্তাহে ঢাকা আসছেন জাতিসংঘের বিশেষজ্ঞ দল

সাম্প্রতিক সহিংসতা ও অস্থিরতার প্রেক্ষিতে মানবাধিকার লঙ্ঘনের তদন্তে আগামী সপ্তাহে ঢাকা সফরে আসবে জাতিসংঘের বিশেষজ্ঞ দল। সফলভাবে  ক্ষমতা হস্তান্তরে অন্তর্বর্তী সরকার এবং বাংলাদেশের জনগণকে সমর্থন দিতে প্রতিশ্রুতিবদ্ধ জাতিসংঘের হাই কমিশনার। জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে এ কথা বলেছেন মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর ডেপুটি মুখপাত্র ফারহান হক। তার কাছে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারি জানতে চান, বাংলাদেশের সাবেক স্বৈরশাসক শেখ হাসিনা দেখামাত্র গুলির নির্দেশ দেয়ার পর যেসব নৃশংসতা ও হত্যাকাণ্ড ঘটেছে তা তদন্তে আগামী সপ্তাহে বাংলাদেশ সফরে আসার কথা জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের। এই ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের দৃষ্টিভঙ্গি কি? জবাবে ফারহান হক বলে, এই গ্রুপের কাজ সম্পর্কে আমাকে জানতে হবে। এই পর্যায়ে তাদের বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই।

পরে তিনি সাংবাদিকদের বলেন, জবাবদিহিতা ইস্যু সহ অন্তর্বর্তী সরকার এবং ক্ষমতা হস্তান্তরে আমাদের অফিস কি সহায়তা করতে পারে তা নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে হাই কমিশনার ও অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের মধ্যে। আগামী সপ্তাহে ঢাকা সফরে আসবে একটি টিম। তারা মানবাধিকার লঙ্ঘনের তদন্ত সহ সংশ্লিষ্ট বিষয়ে সমর্থন দেয়ার বিষয়ে আলোচনা করবে। সাংবাদিক মুশফিক তার কাছে আরও জানতে চান- বাংলাদেশে অন্তর্বর্তী সরকারের প্রধান প্রফেসর মুহাম্মদ ইউনূস এমন একজন ব্যক্তি যাকে একজন অংশীদার হিসেবে দেখে জাতিসংঘ। এটা বিবেচনায় নিয়ে বাংলাদেশের স্থিতিশীলতায় জাতিসংঘ মহাসচিব আরও বেশি সমর্থন দেন যদি তাহলে তা নিয়ে আমি উদ্বেলিত।

বিজ্ঞাপন উপরন্তু সাবেক প্রধানমন্ত্রী প্রতিবেশী ভারতে অবস্থান করে মিথ্যা তথ্য ও মিথ্যা ছড়িয়ে দিচ্ছে এবং সহিংসতায় উস্কানি দিচ্ছে। ফারহান হক আরও বলেন, আপনি যেমনটা বলেছেন বাংলাদেশকে সমর্থন দেবেন, তার প্রেক্ষিতে আমি নিশ্চিত বলতে পারি যে, আমরা আশাবাদী বাংলাদেশের সরকার এবং এর জনগণকে সমর্থন দিতে আমরা ইচ্ছুক। 
অন্য একজন সাংবাদিক তার কাছে জানতে চান- বাংলাদেশে নতুন করে প্রতিবাদ ও সহিংসতার বিষয়ে। সাবেক প্রধানমন্ত্রী দেশ ছেড়ে যাওয়ার পর এই সহিংসতা দেখা দিয়েছে। এর প্রেক্ষিতে জাতিসংঘ মহাসচিবের কোনো মন্তব্য আছে কিনা? এ প্রশ্নের জবাবে ফারহান হক বলেন, আগের প্রতিবাদ বিক্ষোভ নিয়ে যা বলেছি, এখনও আমি তাই বলবো। আমরা সবার শান্তিপূর্ণ প্রতিবাদকে সম্মান জানাতে উৎসাহিত করি। শন্তিপূর্ণ প্রতিবাদের যাতে কোনো ক্ষতি না হয় তা নিশ্চিত করতে নিরাপত্তা রক্ষাকারীদের প্রতি আহ্বান জানাই।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button