International

মানব পাচার রুখতে আরও বৈধ অভিবাসী নেওয়ার ডাক ইতালির

সাগরপথে আসা অভিবাসপ্রত্যাশীর ঢল সামলাতে ইইউ পর্যায়ে ব্যবস্থা নেওয়া উচিত- বলছেন ইতালির প্রেসিডেন্ট মাত্তারেল্লা।

ইতালির প্রেসিডেন্ট সার্জো মাত্তারেল্লা বলেছেন, মানবপাচার বন্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোতে আরও বৈধ অভিবাসী নেওয়া উচিত।

সাগরপথে ইতালিতে পৌঁছানো অভিবাসপ্রত্যাশীর ঢল বাড়তে থাকার মধ্যে শুক্রবার তিনি একথা বলেন।

উত্তর আফ্রিকা থেকে ইতালিতে পাড়ি দেওয়া মানুষের সংখ্যা বছর বছর দ্বিগুণেরও বেশি বেড়ে প্রায় ১০৬,০০০ তে দাঁড়িয়েছে। ইতালির ডানপন্থি সরকার অবৈধ অভিবাসন রুখতে দমনাভিযান চালিয়েও মানুষের ঢল কমাতে পারছে না।

এমন পরিস্থিতিতেই বিষয়টি সামাল দিতে ইইউ পর্যায়ে ব্যবস্থা নেওয়ার ডাক দিলেন ইতালির প্রেসিডেন্ট মাত্তারেল্লা।

ইতালির রিমিনি নগরীতে ক্যাথলিক গ্রুপ কমিউনিকেশন এন্ড লিবারেশন আয়োজিত এক কনফারেন্সে মাত্তারেল্লা বলেন, “এক দেশ থেকে আরেক দেশে পাড়ি জমানোর ঘটনা যেভাবে চলছে তা সামলাতেই হবে: বিশ্বজুড়ে মানুষের এই গতিবিধি দেয়াল তুলে কিংবা বেষ্টনি দিয়ে থামানো যাবে না।”

“নিয়মিত, টেকসই এবং যথেষ্ট বেশি সংখ্যক কোটার ব্যবস্থাই হতে পারে মানব পাচার বন্ধের একমাত্র পথ। এতে করে অমানবিক দুর্ভোগ ও খরচ ছাড়াই অন্য দেশে আসার সম্ভাবনা এবং আশা জেগে ওঠায় অভিবাসনপ্রত্যাশীরা তাদের পালা আসার জন্য অপেক্ষা করতে রাজি থাকবে।”

ইতালির প্রধানমন্ত্রী মেলোনির সরকার প্রেসিডেন্ট মাত্তারেল্লার পরামর্শ আংশিক অনুসরণ করেছে। গত জুলাইয়ে সরকার বলেছে, তারা ইইউ বহির্ভূত দেশগুলোর অভিবাসী শ্রমিকদের ইতালিতে প্রবেশের কোটা ২০২৩-২০২৫ সালের জন্য বাড়িয়ে ৪৫২,০০০ করবে। কিন্তু বিভিন্ন কোম্পানি ও ইউনিয়নের জানানো অনুরোধের তুলনায় এ সংখ্যা ৮৩৩,০০০’রও নিচে।

ইতালির প্রেসিডেন্ট বলেছেন, ইইউ পর্যায়ে ব্যবস্থা নেওয়া দরকার। অভিবাসন ইস্যুটি দীর্ঘদিন ধরেই ইইউ এ একটি বিতর্কিত বিষয়। এতে ২৭ সদস্যদেশের এই জোটের যৌথ সিদ্ধান্ত বাধাগ্রস্ত হচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button