Bangladesh

মানুষে-দালানে গিজগিজ, কীভাবে বাঁচবে ঢাকা

‘এই শহর, জাদুর শহর/প্রাণের শহর ঢাকারে/এই শহর, জাদুর শহর/প্রাণের শহর আহারে।’ জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট ‘প্রাণের শহর’ আখ্যা দিলেও রাজধানী ঢাকার এখন দমবন্ধ পরিস্থিতি। জাদুর শহরে জনসংখ্যার এমনই বিস্ফোরণ, মানুষ করছে গিজগিজ। গ্রাম ছেড়ে নগরমুখী হওয়ার প্রবণতা বাড়ছে অস্বাভাবিক গতিতে। বাড়তে বাড়তে ঢাকার জনসংখ্যা এখন দুই কোটি ছাড়িয়েছে। মানুষের চাপে ঢাকার ৬২ শতাংশ ভূমিজুড়েই এখন ভবন আর ভবন। এর মধ্যে আবার ৩৭ শতাংশই অপরিকল্পিত আবাসন। পদ্মা ও যমুনা নদীর ওপর সেতু তৈরি হলেও রাজধানী ছাড়া অন্য এলাকায় সেভাবে কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে না। এ কারণেই থামছে না ঢাকামুখী স্রোত। ফলে বাসযোগ্যতা হারাচ্ছে রাজধানী। বিশ্লেষকরা মনে করেন, পরিকল্পিত পরিকল্পনার বাস্তবায়ন ছাড়া ঢাকা শহর বাঁচানো সম্ভব নয়।

শুধু কি ঢাকা, শহরে বাস করার অভিলাষ এখন সব প্রান্তের মানুষের। বড় শহর ছাড়া অন্য কোথাও নাগরিক সুবিধা তেমন না থাকায় দ্রুতলয়ে বাড়ছে সব মহানগর ও জেলা শহরে বসবাসের চাহিদা। পরিসংখ্যান বলছে, দেশের মোট জনসংখ্যার ৩৩ শতাংশ মানুষ এখন শহুরে। সে হিসাবে ৫ কোটি ২০ লাখ ১০ হাজার মানুষ শহরে বাস করছে। ফলে সেবা সংস্থাগুলোও প্রয়োজনীয় নাগরিক সেবা দিতে হিমশিম খাচ্ছে। এতে শহরের স্বাভাবিক পরিবেশ আর থাকছে না। 

শহরের সুবিধা গ্রামে নিশ্চিত করতে সরকার ‘আমার গ্রাম আমার শহর প্রকল্প’ নিলেও সাফল্যে আলো ফেলা যায়নি। প্রতিনিয়ত ঢাকা ও আশপাশের এলাকা থেকে কৃষিজমি, জলাশয় ভরাট করে বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠছে। সরকারও সেগুলো নিয়ন্ত্রণ করছে না। নগর গবেষকরা দীর্ঘদিন জাতীয় নগর নীতিমালা প্রণয়নের দাবি জানালেও সেটি অন্ধকারে ডুবে আছে। ফলে ঢাকা শহর একটি ‘উন্নত বস্তি’তে পরিণত হতে চলেছে। এ পরিস্থিতি অবসানে বিকেন্দ্রীকরণের কোনো বিকল্প নেই বলে মনে করেন বিশ্লেষকরা। 

নগর গবেষণা কেন্দ্রের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল শনিবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘নগরায়ণে বাংলাদেশ ও নগর পরিবেশ’ শীর্ষক সম্মেলনে বিশিষ্টজন এসব অভিমত তুলে ধরেন। অনুষ্ঠানের তিনটি পর্বে বিশেষজ্ঞ ও বিশিষ্টজন উপস্থাপন করেন পাঁচটি প্রবন্ধ। এতে ঢাকা শহরের নানা সমস্যা ও বাসযোগ্যতার নাজুক পরিস্থিতি উঠে আসে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম এমপি। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button