USA

মার্কিন নির্বাচনে আগাম ভোট গ্রহণ শুরু

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে এখন ব্যস্ত সময় পার করছেন প্রেসিডেন্ট প্রার্থীরা। আগামী ৫ নভেম্বর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট গ্রহণের দিন নির্ধারণ করা হলেও এরই মধ্যে বেশ কয়েকটি রাজ্যে আগাম ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছেন বহু নাগরিক। প্রেসিডেন্ট নির্বাচনের এক মাসেরও বেশি সময় আগেই ভোট গ্রহণ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। যেখানে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্য থেকে আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করতে ভোট প্রদান শুরু করেছে দেশটির মানুষ। স্থানীয় সময় শুক্রবার ভার্জিনিয়া, সাউথ ডাকোটা ও মিনেসোটার বাসিন্দাদের দেখা গেছে সশরীরে ভোট কেন্দ্রে হাজির হতে। খবর এএফপির।

খুব ভোরবেলায় ভার্জিনিয়ার আর্লিংটন নির্বাচন কেন্দ্রে ৫৬ বছর বয়সী টম কিকেনি ভোট দিতে এসে তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আপনি এটাই অনুভব করতে পারছেন যে আমরা এই প্রক্রিয়ার অংশ।’ তার স্ত্রী ৫৫ বছর বয়সি মিশেল জানান, আগাম ভোট দিয়ে তার বন্ধু ও প্রতিবেশীর সামনে উদাহরণ তৈরি করে তিনি খুব সুখী অনুভব করছেন। ভোট প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের রয়েছে নিজস্ব নিয়মকানুন। এগুলোর মধ্যে রয়েছে ডাক যোগে ও সশরীরে আগাম ভোট প্রদান। এ ছাড়া নির্বাচনের দিন ভোট প্রদান অথবা ওই তিনটি প্রক্রিয়ার সংমিশ্রণ। যার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন প্রার্থীরা। ট্রাম্পকে ‘ভ-’ বলেছেন কমলা : রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং তাঁর দল গর্ভপাত নিয়ে ‘ভন্ডামি’ করছেন বলে অভিযোগ কমলা হ্যারিসের। ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা শুক্রবার এভাবেই তাঁর প্রতিদ্বন্দ্বীকে নির্বাচনি সমাবেশে আক্রমণ করেছেন। আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী কমলা ও ট্রাম্পের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। জর্জিয়ার আটলান্টায় শুক্রবার    নির্বাচনি সমাবেশ করেন কমলা। সমাবেশটিতে মূলত নারী সমর্থকরা উপস্থিত ছিলেন।

জর্জিয়ায় সম্প্রতি গর্ভধারণ-সংক্রান্ত জটিলতায় দুজন নারীর মৃত্যু হয়। তাঁদের মৃত্যুর জন্য ট্রাম্পকে দায়ী করেন কমলা। যুক্তরাষ্ট্রের যেসব অঙ্গরাজ্যে গর্ভপাত নিষিদ্ধ, জর্জিয়া তার একটি। সমাবেশে কমলা বলেন, ‘এই ভ-রা এমনভাবে কথা বলতে চান যে এটার মধ্যে (গর্ভপাত ইস্যু) নারী ও শিশুদের সেবার সর্বোত্তম স্বার্থ রয়েছে। তিনি আরও বলেন, ভালো কথা, যখন আমেরিকার নারী ও শিশুদের সেবাযত্ন নিয়ে কথা বলার সময় আসে, তখন আপনারা কোথায় ছিলেন, কোথায় ছিলেন আপনারা? কত বড় সাহস তাদের।’ দুই মাস আগে প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ালে সামনে চলে আসেন কমলা। পরে ডেমোক্র্যাটিক পার্টি থেকে আনুষ্ঠানিকভাবে তাঁর প্রার্থিতা ঘোষণা করা হয়। নির্বাচনি প্রচারণার শুরু থেকেই কমলা গর্ভপাত প্রসঙ্গটি গুরুত্বের সঙ্গে নিয়ে বারবার এ বিষয়ে কথা বলেছেন। তিনি এর নাম দিয়েছেন ‘ট্রাম্প গর্ভপাত নিষেধাজ্ঞা’।

যুক্তরাষ্ট্রে অন্তত ২০টি অঙ্গরাজ্যে সম্পূর্ণ বা আংশিকভাবে গর্ভপাত নিষিদ্ধ। জর্জিয়ায় গর্ভধারণের ছয় সপ্তাহ পেরিয়ে গেলে অধিকাংশ ক্ষেত্রেই আইনে গর্ভপাত নিষিদ্ধ। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ জর্জিয়া থেকে দোদুল্যমান রাজ্য উইসকনসিনে যান কমলা। সেখানে শুক্রবার রাতে ম্যাডিসনে এক নির্বাচনি সমাবেশে কমলা আবার একই প্রসঙ্গে কথা বলেন। সেখানে তিনি গর্ভপাত নিষিদ্ধ আইনকে ‘অমানবিক’ বলে বর্ণনা করেন। কমলা বলেন, ‘এটা একটি স্বাস্থ্যসেবা-সংকট এবং ডোনাল্ড ট্রাম্প এর কারিগর।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button