Michigan

মিশিগানে বাজেট অনুমোদন দিলেন গভর্নর গ্রেচেন হুইটমার, উপকৃত হবেন বাংলাদেশিরাও

শিক্ষা খাতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে শিল্প, নিরাপত্তা, স্বাস্থ্য, আবাসনকে অগ্রাধিকার রাখার মধ্য দিয়ে এবার  ৮২.৫ বিলিয়ন ডলারের বাজেট-(২০২৫ অর্থ বছর)

 অনুমোদন দিয়েছেন মিশিগান রাজ্য গভর্ণর গ্রেচেন হুইটমার। 

মার্কিন যুক্তরাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ মটর বাণিজ্যিক অঙ্গ রাজ্য হিসেবে পরিচিত এই অনুমোদিত ঘোষিত বাজেটকে প্রবাসী বাংলাদেশি-সহ নানান দেশীয় এবং এখানকার খোদ আমেরিকানরাও সকল শ্রেণির নাগরিকদের জন্য কল্যাণকর বলছেন।

মিশিগানের নাগরিকরা গভর্নর গ্রেচেন হুইটমারকে একজন মেধাবান পরিপক্ষ চৌকস সমাজসেবক হিসেবেই এখন পর্যন্ত দেখে আসছেন। এরই ধারাবাহিকতায় গভর্নর হুইটমার ৬ষ্ঠ বারের মতো ওই বাজেট অনুমোদন দিলেন। যাতে শুধু শিক্ষাতেই ৩৩ শতাংশ ব্যয় ধরা হয়েছে। যার পরিমাণ হচ্ছে ২৩.৪ বিলিয়ন ডলার। 

অর্থ বছরের এই বাজেটে শিক্ষা খাতকে অগ্রাধিকার দিয়ে তাতে অতিরিক্ত বরাদ্দ দেয়ায় অভিভাবক ও তাদের কোমলমতি সন্তানরা আরো বেশি সুযোগ-সুবিধা ভোগ করতে পারবেন। 

জানা গেছে, এই নতুন বাজেট কার্যকরের হওয়ার সঙ্গে সঙ্গে এখন প্রি-স্কুলের শিশুদের জন্য অভিভাবকরা অতিরিক্ত বাড়তি ডলার খরচ করা লাগবে না। শুধু তা-ই নয়, শিক্ষার্থীদের জন্য মাথাপিছু বার্ষিক বরাদ্দও বাড়বে অন্তত ৪’শ ৫৮ ডলার। ফলে প্রত্যেক শিক্ষার্থীদের জন্য এখন সরকারের বার্ষিক বরাদ্দের পরিমাণ দাঁড়াবে গড়ে ৯’ হাজার ৬’শ ৮ ডলার। 

এছাড়া শিশু শিক্ষার্থীদের জন্য ফ্রী লাঞ্চের ব্যবস্থা, প্রি-হতে হাই স্কুল পর্যন্ত বিনা বেতনে শতভাগ সুবিধায় শিক্ষা অর্জন এবং সেই সঙ্গে এই বাজেটে কমিউনিটি কলেজে দুই বছর টিউশনের নিশ্চয়তাও থাকছে। 

অন্যদিকে এ বাজেটে গণস্বাস্থ্য ডিপার্টমেন্ট অব হেলথ এন্ড হিউম্যান সার্ভিসকে বরাদ্দ দেয়া হয়েছে ৩৭.৭ বিলিয়ন ডলার, রাস্তা ও ব্রিজ নির্মাণ, কর্মক্ষেত্র ও আবাসন সুবিধা বৃদ্ধি, নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদারের লক্ষ্য নিয়ে অন্যান্য খাতেও রেকর্ড পরিমাণ অর্থ বরাদ্দ দিয়েছেন গভর্নর হুইটমার।

বলাবাহুল্য, পাশ্ববর্তী রাষ্ট্র কানাডার উইন্ডসর শহর ঘেষা মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে রাজ্য সরকারের অর্থ বছর শুরু হয় মূলত ১ অক্টোবর থেকে। যা শেষ হয় পরবর্তী ৩০ সেপ্টেম্বর। 

২০২৫ অর্থ বছরের বাজেটটি গত ২৭ জুন-২০২৪ মিশিগান ষ্টেট হাউস ও সিনেটে পাশ হয়। ফলে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে সংশ্লিষ্ট গভর্ণর গ্রেচেন হুইটমার গত ২৪ জুলাই গ্রহণযোগ্য ওই বাজেট অনুমোদন দেন। 

এমন স্বপ্নের বাজেট পেয়ে মিশিগান জুড়ে প্রশংসায় ভাসছেন গভর্নর গ্রেচেন হুইটমার। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button