Michigan

মিশিগানে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

যুক্তরাষ্ট্রের মিশিগানে জমকালো আয়োজনে উদযাপিত হয়েছে রবীন্দ্র-নজরুল জয়ন্তী উৎসব। স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) বিকেলে স্টালিং হাইটস শহরের বাসিন্দা বিশিষ্ট নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার অন্তরা অন্তি এবং তার স্বামী পষ্কজ রায় চৌধুরীর উদ্যোগে তাদের বাড়ির আঙ্গিনায় এ উৎসব পালন করা হয়।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং সাম্যের কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টিকর্ম পরবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে এমন আয়োজন বলে জানান আয়োজকরা।

বিকেল ৫টায় মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট দার্শনিক ড. দেবাশীষ মৃধা, তার সহধর্মিণী চিনু মৃধা এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব রতিশ রায় চৌধুরী। এসময় সাংস্কৃতিক ব্যক্তিত্ব আকরাম হোসেন, রবীন্দ্রনাথ শীল, সুপ্রভাত মিশিগান সম্পাদক চিন্ময় আচার্য্যসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী সংগীত পরিবেশন করেন অনামিক রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন তৃষা শাহা ও সিফ মহাজন। বাঙালির গর্ব বিশ্বকবি রবীন্দ্র নাথ ঠাকুর ও বিদ্রোহ কবি কাজী নজরুল ইসলামের লেখা নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করেন স্থানীয় একঝাঁক শিল্পী। বড়দের পাশাপাশি ছোটরাও মনোমুগ্ধকর নাচ-গান পরিবেশন করেন। বাঙালির হৃদয়ে রবীন্দ্রনাথ ও নজরুল যেন চির অম্লান হয়ে রয়েছেন, সেটিই নাচ আর সংগীতে ফুটে উঠেছে। এসময় ভালো লাগার ভুবনে ডুবে ছিলেন উপস্থিত দেশি-বিদেশি দর্শকরা।

বাংলা সংস্কৃতি, বাংলা ভাষা ও মানুষের প্রতি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ছিল অগাধ ভালোবাসা। বাংলা সাহিত্য ও সংস্কৃতির ক্ষেত্রে তাদের আছে অসামান্য অবদান। বড় এই দুই কবির প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি তাদের সৃষ্টিকর্ম সম্পর্কে পরবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে জানান দেওয়ার উদ্দেশ্যে এমন আয়োজনের কথা জানালেন আয়োজকরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button