International

ম্যাখোঁ মনোনীত প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ফ্রান্সে ব্যাপক বিক্ষোভ

ডানপন্থী রাজনীতিবিদ মিশেল বার্নিয়েকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। স্থানীয় সময় শনিবার লক্ষাধিক মানুষ রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন। বিক্ষোভকারীদের অভিযোগ, নির্বাচনের ফল উপেক্ষা করে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়েকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।
এর আগে, ফ্রান্সে অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বেশির ভাগ আসন পেয়েছে বামপন্থী ব্লক নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ)। তাই বামপন্থীদের বাদ দিয়ে একজন ডানপন্থী রাজনীতিবিদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট নিয়েছেন, তার প্রতিবাদেই দেশজুড়ে এ বিক্ষোভের ডাক দিয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠন ও বামপন্থী দল। যদিও ইইউর (ইউরোপীয় ইউনিয়ন) সাবেক এই ব্রেক্সিট আলোচক মিশেল বার্নিয়ে বলেছেন, তিনি বামপন্থীসহ সকল ধারার রাজনীতিবিদদের নিয়ে সরকার গঠন করতে চান।
এদিকে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাজধানী প্যারিসে ২৬ হাজাসহ শনিবার দেশব্যাপী অন্তত এক লাখ ১০ হাজার মানুষ বিক্ষোভ করেছেন। তবে বিক্ষোভকারীদের মধ্যে এক নেতার দাবি, দেশজুড়ে মোট বিক্ষোভকারীর সংখ্যা ছিল অন্তত ৩ লাখ।
বামপন্থী ফ্রান্স আনবোড পার্টির প্রতিষ্ঠাতা জঁ লুক মেলেনচন ফ্রান্সে ‘সবচেয়ে শক্তিশালী অধিকার’-এর সূচনা ঘোষণা করেছেন। তিনি সমর্থকদের ম্যাখোঁর নীতির বিরুদ্ধে দীর্ঘমেয়াদী সংগ্রামের আহ্বান জানিয়েছেন।
৫ সেপ্টেম্বর ফরাসি প্রেসিডেন্ট সাবেক ইউরোপীয় কমিশনার এবং সাবেক ফরাসি পররাষ্ট্রমন্ত্রী মিশেল বার্নিয়ার (৭৩)কে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। বার্নিয়ার গ্যাব্রিয়েল আটালের স্থলাভিষিক্ত হবেন, যিনি ২০২৪ সালের জানুয়ারিতে ফরাসি ইতিহাসের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে পদটি গ্রহণ করেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button