International

যুক্তরাষ্ট্রের কাছ থেকে স্থায়ী যুদ্ধবিরতির লিখিত গ্যারান্টি চায় হামাস

যুক্তরাষ্ট্রের কাছ থেকে স্থায়ী যুদ্ধবিরতির লিখিত গ্যারান্টি চেয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। বুধবার (১২ জুন) যুদ্ধবিরতির বিষয়ে মধ্যস্থতাকারী দুটি সূত্র এই তথ্য জানিয়েছে।

জেরুসালেম পোস্টের খবরে বলা হয়েছে, মঙ্গলবার চলমান গাজা যুদ্ধ অবসানের জন্য পর্যায়ক্রমে যুদ্ধবিরতির পরিকল্পনা সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়েছে হামাস। দলটি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট যুদ্ধবিরতির যে প্রস্তাব দিয়েছে, তা মেনে অগ্রসর হলে ইসরাইল যে স্থায়ী যুদ্ধবিরতিতে সম্মত হবে, সে বিষয়ে যুক্তরাষ্ট্রকে লিখিত গ্যারান্টি দিতে হবে। এছাড়া এ সন্ধির ফলে গাজা উত্যকা থেকে যে ইসরাইল তার সামরিক বাহিনী প্রত্যাহার করে নেবে, সে বিষয়েও লিখিত দিতে হবে।

মিসরীয় সূত্র ও তৃতীয় আরেকটি সূত্র জানিয়েছে যে হামাস আশঙ্কা করছে যে বর্তমান প্রস্তাবটি পরিকল্পনার প্রথম পর্ব থেকে দ্বিতীয় পর্যায় পর্যন্ত গড়াবে কিনা, ওই বিষয়ে সুস্পষ্ট গ্যারান্টি প্রদান করে না। অথচ দ্বিতীয় পর্যায়েই রয়েছে ছয় সপ্তাহের যুদ্ধবিরতি এবং কিছু বন্দীবিনিময়। এছাড়া এর মধ্য দিয়েই পৌঁছা হবে স্থায়ী যুদ্ধবিরতি এবং ইসরাইলি বাহিনী প্রত্যাহার পর্যন্ত। সেজন্য হামাস লিখিত গ্যারান্টি চায়।

পরিকল্পনাটি মে মাসের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রস্তাব করেছিলেন। এতে গাজায় বন্দী ইসরাইলিদের ক্রমান্বয়ে মুক্তি এবং দুই ধাপে ইসরাইলি বাহিনী প্রত্যাহার, একইসাথে ফিলিস্তিনি বন্দীদের মুক্তি, গাজার পুনর্গঠন এবং তৃতীয় ধাপে মৃত বন্দীদের দেহাবশেষ ফিরিয়ে আনা অন্তর্ভুক্ত রয়েছে।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, ইসরাইল এই প্রস্তাব গ্রহণ করেছে। তবে ইসরাইল প্রকাশ্যে এ কথা জানায়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button