USA

যুক্তরাষ্ট্রের ফেডারেল জাজ হিসেবে শপথ নিলেন নুসরাত জাহান চৌধুরী

তার জন্য আমি তাকে সুপারিশ করতে পেরে গর্বিত : সিনেটর চাক শুমার

বাংলাদেশি বংশোদ্ভুত নুসরাত জাহান চৌধুরী নিউইয়র্ক ইস্টার্ন ডিষ্ট্রিক-এর ফেডারেল জাজ হিসেবে শপথ নিয়েছেন। যুক্তরাষ্ট্রে এই পদে তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম নারী এবং দ্বিতীয় মুসলিম আমেরিকান হিসেবে যিনি এই পদে অধিষ্ঠিত হলেন। গত ১০ মে এক অনাড়ম্বর অনুষ্ঠানে তিনি শপথ নেন। তাকে মনোনয়ন দেয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগে বৈচিত্র আনার ক্ষেত্রে প্রেসিডেন্ট বাইডেনের লক্ষ্য বাস্তবায়িত হলো।
এদিকে তার শপথ অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র সিনেটের মেজরিটি লীডার চাক শুমার বলেন, ‘একজন নিউইয়র্ক ইস্টার্ন ডিষ্ট্রিক এর ফেডারেল জাজ হিসেবে নুসরাত চৌধুরীকে শপথ নিতে সাহায্য করতে পেরে আমি খুবই সম্মানিত! তিনি একজন আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন এর আইনি পরিচালক ছিলেন। ফেডারেল জাজ হিসাবে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তার জন্য আমি তাকে সুপারিশ করতে পেরে গর্বিত।’
নবনিযুক্ত ফেডারেল জাজ নুসরাত চৌধুরী ১৯৭৬ সালে ইলিনয়ে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি ফেনী জেলার দাগনভূঞা উপজেলার ৬ নম্বর দাগনভূঞা সদর ইউনিয়নের দক্ষিণ আলীপুর। তিনি যুক্তরাষ্ট্রের ইয়েল ল স্কুল, প্রিন্সটন ইউনিভার্সিটি এবং কলম্বিয়া ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন। তিনি ২০২০ সাল পর্যন্ত ইলিনয় অঙ্গরাজ্যের আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের লিগ্যাল ডাইরেক্টর হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি ২০০৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত নিউইয়র্কে আমেরিকার সিভিল রাইটস ইউনিয়নে বিভিন্ন পদে কাজ করেছেন। সর্বশেষ ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের ডেপুটি ডাইরেক্টর ছিলেন। নুসরাত চৌধুরী ২০১৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রেসিয়াল জাস্টিস প্রোগ্রামের সিনিয়র স্টাফ অ্যাটর্নি হিসেবেও দায়িত্ব পালন করেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button