USA

যুক্তরাষ্ট্রের মুসলিম ও আরব নেতাদের সঙ্গে কমলার জ্যেষ্ঠ উপদেষ্টার বৈঠক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের এক জ্যেষ্ঠ উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের মুসলিম ও আরব নেতাদের বৈঠক হয়েছে। গতকাল বুধবার এ বৈঠক হয়।

গাজা উপত্যকা ও লেবাননে ইসরায়েলি হামলার প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনকে কেন্দ্র করে ক্ষুব্ধ ভোটারদের মন জয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছে কমলার প্রচারশিবির। এর মধ্যেই এ বৈঠকটি হলো।

কমলা হ্যারিসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফিল গর্ডানের সঙ্গে আমেরিকান মুসলিম আরব নেতাদের বৈঠকটি ছিল ভার্চ্যুয়াল। বৈঠকে ফিল গর্ডান বলেন, প্রশাসন গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ও লেবাননে কূটনীতি এবং ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে স্থিতিশীলতাকে সমর্থন করে। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কার্যালয় সূত্রে এ কথা জানা গেছে।

লেবাননের বংশোদ্ভূত মার্কিন অ্যাটর্নি আলি দাগের বলেছেন, কমলা হ্যারিসের কার্যালয়ের ভূমিকা যথেষ্ট ছিল না। তিনি বলেন, ‘এটা খুবই সামান্য ছিল। খুব দেরি হয়েছে।’ দাগের অবশ্য ওই বৈঠকে ছিলেন না।

আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, নির্বাচনে এ দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২০ সালের নির্বাচনে মুসলিম ও আরব ভোটগুলোর বেশির ভাগই পেয়েছিলেন। তবে গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে গত প্রায় এক বছরে যুক্তরাষ্ট্রে ডেমোক্রেটিক পার্টির প্রতি মানুষের সমর্থন কমেছে।

অধিকারকর্মীরা বলেছেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক অভিযান থামাতে বাইডেন ও কমলা খুব একটা ভূমিকা রাখেননি।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষের হিসাব অনুসারে, গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে ৪১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

প্রায় এক বছর ধরে ইসরায়েল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে আন্তসীমান্ত লড়াইয়ে লেবাননে ১ হাজার ৯০০-এর বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯ হাজার মানুষ। বেশির ভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে গত দুই সপ্তাহে। লেবাননের সরকার এমন সংখ্যা জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button