USA

যুক্তরাষ্ট্রের রাজনীতি এক ছাতার নিচে রিপাবলিকানরা

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে সবার চোখ এখন রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনের দিকে। গত সোমবার থেকে উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে শুরু হওয়া চার দিনের এ সম্মেলন শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। এ সম্মেলন থেকে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে দলীয় মনোনয়ন পেয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও দলটির নেতা ডোনাল্ড ট্রাম্প।

নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের সম্ভাব্য প্রতিপক্ষ বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তাঁর সঙ্গে লড়াইয়ের আগে রিপাবলিকানদের এ সম্মেলন ঘিরে মার্কিন রাজনীতি কোন দিকে যাচ্ছে, তার আভাস পাওয়া যাচ্ছে।

গত শনিবার পেনসিলভানিয়ায় নির্বাচনী সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানো হয়। অল্পের জন্য বেঁচে যান তিনি। তবে গুলিতে তাঁর কান ফুটো হয়ে যায়। তারপরও নির্বাচনী প্রচারে ছুটে বেড়াচ্ছেন ট্রাম্প। এ ঘটনার পরই শুরু হওয়া সম্মেলনের প্রথম দুই দিনে ট্রাম্পকে দলীয় মনোনয়ন দেওয়া, তাঁর রানিং মেট হিসেবে জে ডি ভ্যান্সকে বেছে নেওয়ার কাজ শেষ হয়েছে।

গতকাল বুধবার সম্মেলনের মঞ্চে আসেন ট্রাম্পের রানিং মেট ওহাইও অঙ্গরাজ্যের সিনেটর জে ডি ভ্যান্স। একসময় তিনি ছিলেন ট্রাম্পের কট্টর সমালোচক। এখন রিপাবলিকানরা তাঁকেই ট্রাম্পের বিশ্বস্ত হিসেবে দেখছেন। তাঁর কাজ হবে ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ কর্মসূচি এগিয়ে নিতে সমর্থন দেওয়া ও সহযোগিতা করা। তৃতীয় দিন পররাষ্ট্রনীতি ও জাতীয় নিরাপত্তার নানা বিষয়ে আলোচনা হয়েছে।

এবারের রিপাবলিকান পার্টির সম্মেলনে সবার নজর কেড়েছে দলীয় ঐক্য। অথচ সম্মেলনের আগেও দলীয় প্রার্থী কে হবেন, তা নিয়ে ব্যাপক মতপার্থক্য ছিল। দলীয় মনোনয়নের লড়াইয়ে ট্রাম্পের বিরোধিতা করেছিলেন অনেকেই। কিন্তু সম্মেলনে সবাই এক ছাতার নিচে এসেছেন।

একসময় ডোনাল্ড ট্রাম্পের তীব্র সমালোচনা করলেও এখন রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীর প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছেন প্রাথমিক বাছাইয়ে তাঁর প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি ও রন ডিস্যান্টিস। দেশবাসীর প্রতি ট্রাম্পকে সমর্থন ও ভোট দেওয়ার আহ্বানও জানিয়েছেন তাঁরা।

গত মঙ্গলবার রিপাবলিকান পার্টির জাতীয় সম্মেলনে হ্যালি তাঁর সমর্থকদের ডেমোক্রেটিক পার্টির প্রার্থী প্রেসিডেন্ট জো বাইডেনকে হারাতে ট্রাম্পকে ভোট দেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘আমাদের দেশের জন্যই ট্রাম্পকে ভোট দিতে হবে।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button