USA

যুক্তরাষ্ট্রে ভয়াবহ মাংসভুক ব্যাকটেরিয়ার আবির্ভাব : মৃত ৩

মাংসভুক ব্যাকটেরিয়ার শিকার হয়ে নিউ ইয়র্ক ও কানিকটিকাটে তিন ব্যক্তি মারা যাওয়ার পর নিউ ইয়র্কেল স্বাস্থ্য বিভাগ নতুন বিধিনিষেধ জারি করেছে।

বিভাগটি জানিয়েছে, ভাইব্রোও ভালনিফিকাস ব্যাকটেরিয়ার আক্রান্ত হয়ে নিউ ইয়র্কে একজন ও কানিকটিকাটে দুই ব্যক্তির মারা যাওয়ার খবর পাওয়া গেছে।
এ ধরনের ব্যাকটেরিয়া চামড়ায় ক্ষত সৃষ্টি করে সংক্রমণ সৃষ্টি করে। এগুলো প্রধানত শামুক বা সাগরের পানিতে পাওয়া যায়।

গভর্নর ক্যাথি হোকুল মাংসভুক ব্যাকটেরিয়অকে ‘ভয়াবহ রকমের বিপজ্জনক’ হিসেবে অভিহিত করে এর বিরুদ্ধে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে এই ব্যাকটেরিয়া এখানে দেখা গেছে। নিউ ইয়র্কবাসীর উচিত হবে এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
তিনি বলেন, সাধারণত মে থেকে অক্টোবর পর্যন্ত গরমের সময়ে এই ব্যাকটেরিয়াটি বেশি দেখা যায়।
এই ব্যাকটেরিয়ার শিকার হলে ডায়রিয়া, পেটের মাংসপেশীতে সঙ্কোচন, বমি, জ্বর ও কাঁপুনি দেখা যায়। অনেক সময় কানেও সংক্রমণ দেখা দেয়, আর তা থেকে প্রাণহানিকর ক্ষতের সৃষ্টি হতে পারে।

নিউ ইয়র্কে এই ব্যাকটেরিয়ায় যে ব্যক্তিটি মারা গেছে, তিনি সাফোক কান্ট্রিতে বাস করতেন। তার মৃত্যুর কারণ আরো ভালোভাবে খতিয়ে দেখা হচ্ছে বলে হোকুল জানিয়েছেন।

নিউ ইয়র্কের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, যকৃতের রোগ, ক্যান্সারে আক্রান্ত লোকজন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং যারা পাকস্থলীর অ্যাসিডের মাত্রা কমিয়ে আনতে ওষুধ ব্যবহার করেন, তাদের এই ব্যাকটেরিয়ায় বেশি ক্ষতির শিকার হওয়ার শঙ্কা থাকে।

এই ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য যাদের দেহে কাটা-ছেঁড়া আছে কিংবা সাম্প্রতিক সময়ে দেহে টাট্টু লাগিয়েছেন, তাদের প্রতি বেশি সতর্ক হওয়ার আহ্বান জানানো হয়েছে। বিশেষ করে তারা যদি উপকূলীয় পরিবেশে উষ্ণ সাগরের পানিতে যান, তখন তাদের ক্ষত যাতে সুরক্ষিত থাকে, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে বলে জানানো হয়েছে।
এছাড়া যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদেরকে কাঁচা বা অর্ধসেদ্ধ শামুক ও ঝিনুক খাওয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

এছাড়া যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদেরকে কাঁচা বা অর্ধসেদ্ধ শামুক ও ঝিনুক খাওয়া থেকে বিরত থাকার জন্য আহ্বান জানানো হয়েছে।

অধিকন্তু, কাঁচা শামুক নাড়াচাড়া করার সময় গ্লাভস পরা এবং এরপর সাবান দিয়ে ভালোমতো হাত ধোয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button