International

যুক্তরাষ্ট্রে সুনাকের বাড়ি কালো কাপড়ে ঘিরলেন পরিবেশবাদীরা!

৪ বছরের মধ্যে প্রথমবার যুক্তরাষ্ট্রে সপরিবারে গিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এর মধ্যেই বৃহস্পতিবার তার তেল নীতির প্রতিবাদ করে তার ব্যক্তিগত বাসভবনকে কালো কাপড়ে মুড়ে দিলেন পরিবেশবাদীরা। সুনাকের দপ্তরের এক সূত্রের দাবি, অভিযানের সময় সেখানে পুলিশও মজুত ছিল।

ঠিক কী কারণে সুনাকের বিরুদ্ধে এই প্রতিবাদ? আসলে উত্তরসাগরে তেল ও গ্যাস উত্তোলনের জন্য শতাধিক লাইসেন্স অনুমোদন করেছে সুনাক প্রশাসন। তাদের দাবি, এর ফলে ব্রিটেনে ২ লাখ চাকরি রক্ষা পাবে। এমনকী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতিতেও জ্বালানি নিরাপত্তা সুরক্ষিত থাকবে।

কিন্তু পরিবেশবাদীদের দাবি, যেখানে গবেষকরা জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়নের ধাক্কায় হিমবাহের বরফ গলে আটলান্টিক মহাসাগরের স্রোতের স্বাভাবিক প্রবাহ নষ্ট হচ্ছে, সেখানে সুনাকের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না। সম্প্রতি বিখ্যাত ‘নেচার’ নামের জার্নালেও এই নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সম্প্রতি এই নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়েছেন পরিবেশবাদীরা। আর তারই ফলশ্রুতি বৃহস্পতিবারের প্রতিবাদ।

নিঃসন্দেহে এই ধরনের প্রতিবাদে সুনাকের উপরে চাপ আরও বাড়ছে। এদিকে আমেরিকায় ছুটি কাটাতে গিয়েছেন তিনি। এই অবস্থায় বাড়ি কালো কাপড়ে ঘেরার ঘটনায় সেই চাপ মার্কিন যুক্তরাষ্ট্রে বসেও ব্রিটিশ প্রধানমন্ত্রী অনুভব করছেন, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল। সূত্র: ডেইলি মেইল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button