USA

যুক্তরাষ্ট্র অভিবাসী অধিকৃত দেশ: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন যত ঘনিয়ে আসছে, অভিবাসনবিরোধী সুর তত চড়া করছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগে অভিবাসীদের বিপজ্জনক অপরাধী হিসেবে চিত্রায়িত করেছেন তিনি। অভিবাসীদের মধ্যে যারা মার্কিন নাগরিকদের হত্যা করেছেন, তাদের মৃত্যুদণ্ড দেওয়ারও আহ্বান জানিয়েছেন ট্রাম্প। শুক্রবার কলোরাডো অঙ্গরাজ্যের অরোরায় এক নির্বাচনী জনসভায় যুক্তরাষ্ট্রকে অভিবাসী অধিকৃত দেশ বলেন সাবেক এই প্রেসিডেন্ট।
 
ভেনেজুয়েলার অপরাধী দল ‘ত্রেন দে আরাগুয়া’ অভিযুক্ত সদস্যদের পোস্টারে সজ্জিত মঞ্চে দাঁড়িয়ে ট্রাম্প বলেন, তিনি নির্বাচিত হলে এই অপরাধী দলের সদস্যদের আটক করার জন্য ‘অপারেশন অরোরা’ নাম দিয়ে একটি অভিযান শুরু করবেন।

এই নির্বাচনের মার্কিন ভোটারদের একটি শীর্ষ উদ্বেগের বিষয় হলো, ‘অবৈধ অভিবাসী’। মতামত জরিপগুলোতে দেখা গেছে, এই সমস্যা সমাধানে ট্রাম্পকেই সবচেয়ে যোগ্য প্রার্থী বলে মনে করেন অধিকাংশ ভোটার।

জনসভায় ট্রাম্প বলেন, আমি এখান থেকে একজন আমেরিকান নাগরিক অথবা আইন প্রয়োগকারী কোনো কর্মকর্তার হত্যাকারী যে কোনো অভিবাসীর জন্য মৃত্যুদণ্ডের আহ্বান জানাচ্ছি। সেখানে উপস্থিত ট্রাম্পের বহু সংখ্যক সমর্থক সমস্বরে চিৎকার করে তাঁর এই বক্তব্যের প্রতি সমর্থন জানান। ট্রাম্প ইতোমধ্যেই নারী ও শিশুদের যৌন উদ্দেশ্যে পাচারের জন্য দোষী সাব্যস্তসহ অন্যান্য অপরাধীদের মৃত্যুদণ্ডের আওতায় আনার প্রস্তাব দিয়েছেন।

এদিকে ডেমোক্র্যাক প্রার্থী কমলা হ্যারিস হোয়াইট হাউসের চিকিৎসকের কাছ থেকে নেওয়া স্বাস্থ্য সংক্ষিপ্ত একটি রিপোর্ট প্রকাশ করেছেন। প্রেসিডেন্ট হিসেবে সফলভাবে দায়িত্ব পালনের জন্য তিনি শারীরিক ও মানসিকভাবে সুস্থ আছেন– এতে এমন তথ্য দেওয়া হয়েছে। শনিবার প্রকাশিত রিপোর্টে ভাইস প্রেসিডেন্টের চিকিৎসক জোশুয়া সিমন্স লিখেছেন, তিনি চমৎকার স্বাস্থ্যের অধিকারী। ট্রাম্পের প্রতি চ্যালেঞ্জ জানিয়ে কমলা তাঁর চিকিৎসা-সংক্রান্ত তথ্য প্রকাশ করছেন।
 
অন্যদিকে, কমলার সমর্থনে একটি সংগীত আয়োজনের ভিডিও ধারণ করেছেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ভারতীয় সংগীত পরিচালক এ আর রহমান। ৩০ মিনিটের এ ভিডিও কমলার নির্বাচনী প্রচারণায় আজ রোববার স্থানীয় সময় রাত ৮টায় ব্যবহার করা হবে। এর মধ্য দিয়ে এ আর রহমান হলেন দক্ষিণ এশিয়ার প্রথম কোনো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী, যিনি কমলার প্রতি সরাসরি সমর্থন জানালেন। খবর ইন্ডিপেন্ডেন্ট ও সিএনএনের।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button