USA

যুক্তরাষ্ট্র আ. লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ

নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেএফকে বিমানবন্দরে বিএনপি কর্মী গ্রেফতার : জ্যাকসন হাইটসে হাতাহাতি-ধাক্কাধাকি

জাতিসংঘের চলতি ৭৮তম সাধারণ অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান ঘিরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র নেতা-কর্মীরা বিমানবন্দরে পাল্টাপাল্টি সমাবেশ করেছে। প্রধানমন্ত্রীর আগমনের দিন রোববার সন্ধ্যায় জেএফকে বিমানবন্দরের চার নম্বর টার্মিনাল এলাকায় পৃথক পৃথকভাবে সমাবেশ দুটি চলে। উভয় সমাবেশে বিপুল সংখ্যক দলীয় নেতা-কর্মী অংশ নেন এবং এসময় কড়া নিরাপত্তা রক্ষায় ব্যাপক সংখ্যক পুলিশের উপস্থিতি ছিলো লক্ষ্যণীয়।

এর মাঝেই রোববার স্থানীয় সময় রাত ১০টা ৪২ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার সকাল পৌনে ৮টা ৪২ মিনিট) দিকে নিউইয়র্কে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা লন্ডন হয়ে নিউইয়র্কে আসেন। জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান জেএফকে বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রী বিমানবন্দর থেকে সরাসরি নিউইয়র্ক সিটির ম্যানহাটানস্থ ‘হোটেল লাটে প্যালেস’-এ ওঠেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বিশ্বনেতারা এবারের ৭৮তম ইউএনজিএ অধিবেশনে যোগদানের জন্য নিউইয়র্কে জমায়েত হয়েছেন। আন্তর্জাতিক এই সম্মেলনের এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘আস্থা পুনর্গঠন ও বিশ্ব সংহতির পুনাংদ্ধার : সবার জন্য শান্তি, সমৃদ্ধি, অগ্রগতি ও স্থায়িত্ব ত্বরান্বিত করতে ২০৩০ এজেন্ডা এবং এর টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়নে পদক্ষেপ গ্রহণ।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর যুক্তরাষ্ট্র সফরকালীন সময়ে আগামী ২২ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থানকান করবেন এবং ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদরদপ্তরের সাধারণ পরিষদ হলে ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনের উচ্চপর্যায়ের প্রথম দিনের বিতর্কে যোগ দেবেন। তিনি ২২ সেপ্টেম্বর শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা থেকে দুপুর ২টার মধ্যে ভাষণ দেবেন এবং একই দিন সন্ধ্যায় নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগ আয়োজিত নাগরিক সংবর্ধনা সভায় যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সাধারণ বিতর্কে প্রধানমন্ত্রী তার ভাষণে বাংলাদেশের অবিশ্বাস্য উন্নয়ন-অগ্রগতি, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক অগ্রগতি ও স্বাস্থ্য খাতে সাফল্যের পাশাপাশি বিশ্বশান্তি, নিরাপত্তা, নিরাপদ অভিবাসন, রোহিঙ্গা সংকট, জলবায়ু ও ন্যায়বিচারের মতো বিষয় তুলে ধরবেন।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি এই সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং সর্বজনীন স্বাস্থ্য ও অর্থসহ বেশ কয়েকটি উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় ও সৌজন্যমূলক বৈঠকে অংশ নেবেন।

এদিকে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি সমাবেশ চলাকালে এক পর্যায়ে বিএনপির এক কর্মী ছাত্রলীগের এক কর্মীর ওপর চড়াও হলে বিএনপি’র ঐ কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর আগমন ঘিরে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ বিমানবন্দরে স্বাগত সমাবেশ আর বিএনপির নেতা-কর্মীরা শেখ হাসিনা সরকারের তাদের ‘ভাষায় অগণতান্ত্রিক কর্মকা- ও নিপীড়ন-নির্যাতন, হামলা-মামলা, গুম-খুন এবং ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আঁকড়ে থাকা’র প্রতিবাদে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালন করে। এসময় দুই দলের নেতা-কর্মীরা দলীয় ব্যানার, ফেস্টুন হাতে প্লাল্টাপাল্টি সেøাগানে মুখরিত হয়ে ওঠে বিমানবন্দর। তবে বরাবরের মতো সরকার দলীয় নেতা-কর্মীরা বিমানবন্দরে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কোনো সাক্ষাৎ পাননি।

আওয়ামী লীগের স্বাগত সমাবেশ : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগতম-শুভেচ্ছা জানিয়ে আওয়ামী লীগ জেএফকে বিমানবন্দরের চার নম্বর টার্মিনালের যাত্রী ওয়েটিং এলাকায় আয়োজিত কর্মসূচিতে (সন্ধ্যা ৭টা থেকে সাড়ে ৮টা) উল্লেখযোগ্য নেতৃবৃন্দের মধ্যে সংগঠনের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও সিনিয়র সহ-সভাপতি এম ফজলুর রহমানসহ ড. প্রদীপ কর, ডা. মাসুদুল হাসান, জয়নাল আবেদীন, সামসুদ্দীন আজাদ, লুৎফুল করীম, নিজাম চৌধুরী, আইরীন পারভিন, মহিউদ্দিন দেওয়ান, হাজী এনাম, আব্দুর রহীম বাদশা, মিসবাহ আহমেদ, ফরিদ আলম, এডভোকেট শাহ বখতিয়ার, এম এ করীম জাহাঙ্গীর, কাজী কয়েস, তোফায়েল আহমেদ চৌধুরী, শরাফ সরকার, শরিফ কামরুল হিরা, শাহীন আজমল, শাহনাজ মমতাজ, ফরিদা ইয়াসমীন, রফিকুর রহমান, ইমদাদ চৌধুরী, জাকারিয়া চৌধুরী, এম আলমগীর, নূরুল আমীন বাবু, সাইকুল ইসলাম, দরুদ মিয়া রনেল, সেবুল মিয়া, রহিমুজ্জামার সুমন, জামাল হোসেন, আবুল হোসেন, হাসান জিলানী, খান শওকত, আব্দুল মুহিত, আব্দুল কাদের মিয়া ছাড়াও পেনসিলভেনিয়া, নিউইংল্যান্ড, ওয়াশিংটন ডিসি, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, শিকাগো স্টেট এবং কানাডা আওয়ামী লীগের সহস্রাধিক নেতা-কর্মী অংশ নেন বলে ড. সিদ্দিকুর রহমান দাবি করেছেন।

বিএনপি’র বিক্ষোভ-প্রতিবাদ : অপরদিকে যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতা-কর্মীরা ‘যেখানে হাসিনা সেখানেই প্রতিবাদ-প্রতিরোধ’ কর্মসূচির অংশ হিসেবে জেএফকে বিমানবন্দরের চার নম্বর টার্মিনালের পার্কিং লটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ ও অবিলম্বে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিক্ষোভ সমাবেশ (৬টা থেকে ৭টা) করে। তবে পুলিশি বাধার কারণে সমাবেশটি বেশিক্ষণ স্থায়ী হয়নি। দলীয় সূত্রে জানা গেছে, অনুমতিপ্রাপ্ত সময়ের বেশি সময় পুলিশ সমাবেশ করতে দেয়নি। কেন্দ্রীয় বিএনপি’র জাতীয় নির্বাহী কমিটির সদস্য যথাক্রমে আব্দুল লতিফ সম্রাট, জিল্লুর রহমান জিল্লু, গিয়াস আহমেদ ও মিজানুর রহমান ভূইয়া (মিল্টন ভূইয়া) ছাড়াও এই সমাবেশ যুক্তরাষ্ট্র বিএনপি’র উল্লেখযোগ্য নেতা-কর্মীর মধ্যে এডভোকেট জামাল আহমেদ জনি, আনোয়ার হোসেন, জহিরুল ইসলাম মোল্লা, ইঞ্জিনিয়ার জাকির হোসেন, আহবাব চৌধুরী, এম এ বাতিন, জাকির এইচ চৌধুরী, আতিকুল হক আহাদ, মিজানুর রহমান, পারভেজ সাজ্জাদ, গোলাম ফারুক শাহীন, মাওলানা অলিউল্লাহ মোহাম্মদ আতিকুর রহমান, সাইদুর রহমান সাঈদ, জসীমউদ্দিন (ভিপি), কাওসার আহমেদ, হাবিবুর রহমান, সেলিম রেজা, মোহাম্মদ এ রহমান, আবুল কাসেম, আব্দুস সবুর, মোশারফ হোসেন সবুজ, ওমর ফারুক, আতিকুল ইসলাম আহাদ, বদিউল আলম, শেখ হায়দার আলী, ওমর ফারুক, মাহফুজুল মাওলা নান্নু, আবু তাহের, কাউসার আহমেদ, রেজাউল আজাদ ভূইয়া, রুহুল আমিন নাসির, মোহাম্মদ জে হোসেন, মাজহারুল ইসলাম জনি প্রমুখসহ দেড় শতাধিক নেতা-কর্মী যোগ দেন।

জ্যাকসন হাইটসে হাতাহাতি-ধাক্কাধাকি : অপরদিকে জেএফকে বিমানবন্দরে পাল্টাপাল্টি সমাবেশ শেষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র নেতা-কর্মীরা রাতে জ্যাকসন হাইটসে সমবেত হয়। স্থানীয় বাংলাদেশ স্ট্রীটে (৭৩ স্টীট)-এর নবান্ন রেস্টুরেন্টের সামনে আওয়ামী লীগের নেতা-কর্মীরা আর বিএনপি’র নেতা-কর্মীরা ডাইভারসিটি প্লাজায় সমবেত হওয়ার পর বিএনপি সরকার বিরোধী সেøাগান দিয়ে বাংলাদেশ স্ট্রীট দিয়ে যাতায়াতের সময় উভয় দলের নেতা-কর্মীদের মাঝে চরম উত্তেজনা দেখা দেয় এবং এক পর্যায়ে হাতাহাতি-ধাক্কাধাকির ঘটনা ঘটে। এসময় সিটি পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। হাতাহাতি-ধাক্কাধাকির ঘটনায় কেউ আহত হয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button