USA

যুক্তরাষ্ট্র ও কানাডায় পূর্ণ সূর্য গ্রহণ দেখতে নারী-পুরুষের ঢল

দীর্ঘ ৫৪ বছর পর পূর্ণ সূর্য গ্রহণের চিত্র দেখে প্রবাসী বাংলাদেশিসহ মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের নাগরিকরা আনন্দে উচ্ছ্বাসিত। 

ব্যাপক আগ্রহ নিয়ে সোমবার (৮ এপ্রিল) ভোর থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, মিশিগান, টেক্সাসসহ বিভিন্ন অঙ্গ রাজ্যের সমুদ্র তীরবর্তী, লেক, পার্ক, খোলা ময়দান এমনকি সিটি সড়ক, দোকানপাট ও অলিগলিতে নারী-পুরুষরা জমায়েত হতে থাকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিশেষ চশমা পড়ে আকাশের দিকে তাকিয়ে চাদ সূর্যকে গ্রাস করার দৃশ্য অবলোকনের চেষ্টা চালাতে থাকে উৎসাহী শত শত দর্শনার্থীরা। একপর্যায়ে সেই মাহেন্দ্রক্ষণ আসলে চাঁদের কাছে সূর্যের পরাজয়ের চলমান চিত্র পরিস্কারভাবে দেখতে থাকেন দর্শনার্থীরা। 

এসময় আনন্দে সকলেই উচ্ছ্বাসিত হয়ে সৃষ্টির এই খেলা নিয়ে একে অপরের সঙ্গে নানান আলাপচারিতায় লিপ্ত হন। সেই সঙ্গে ছবি ও ভিডিও ফুটেজ নিতেও কেউ ভূলেননি। এমনিভাবে চাঁদ-সূর্যের এমন নৈসর্গিক ঘটনা প্রবাহ নিজেদের চোখ আর অন্তরে গেথে নেওয়ার সময়ের ক্ষণে ক্ষণে অন্ধকারের মাঝে হারিয়ে যেতে থাকে দীর্ঘ ৫৪ বছর পর মানবজাতির জন্য আবির্ভূত চাদের এমন চমৎকার হুলিখেলার উপহার পূর্ণ সূর্য গ্রহণ।

এদিকে, পাশ্ববর্তী রাষ্ট্র কানাডাতেও হাজার হাজার মানুষ এমন বিরল দৃশ্য উপভোগ করতে দেশটির গুরুত্বপূর্ণ স্থান গুলোতে জমায়েত হন এবং ছবি ও ভিডিও চিত্র ধারণ করে সামাজিক যোগাযেোগ মাধ্যম ফেইসবুকে পোষ্ট করে তৃপ্তি নিতেও সময় নষ্ট করেননি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button