International

যুদ্ধবিরতি প্রস্তাবে রাজি করাতে ইসরাইল গেলেন ব্লিঙ্কেন

ইরান ইসরাইলে হামলা করার আগেই গাজায় যুদ্ধ বন্ধ করতে চান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া বহির্বিশ্ব থেকে তীব্র কূটনৈতিক চাপ রয়েছে যুক্তরাষ্ট্রের ওপর। 

সম্প্রতি কাতারে দুদিন ধরে যুদ্ধবিরতির বৈঠক করেও কোনো ফল আসেনি।  

যুদ্ধবিরতি নিয়ে অচলাবস্থা কাটাতে হাল ছাড়ছে না বাইডেন প্রশাসন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন রোববার (১৮ আগস্ট) ইসরাইল সফরে গেছেন।  

দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে এ নিয়ে বৈঠক করছেন তিনি। গত বছরের অক্টোবরে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলে শীর্ষ মার্কিন কূটনীতিকের দশম সফর এটি।

মার্কিন কর্মকর্তারা বলছেন, যুদ্ধবিরতির চুক্তি সম্পন্ন করতে নতুন করে আশার সঞ্চার হচ্ছে।  

গাজায় ইসরাইলি হামলা চলছে প্রায় ১০ মাস ধরে। বিশ্বজুড়ে যুদ্ধবিরতির দাবিতে তীব্র সমালোচনার পরও বর্বরতা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল।  

ইসরাইলি হামলায় বিধ্বস্ত গাজায় নিহতের মোট সংখ্যা পেরিয়ে গেছে ৪০ হাজারেরও বেশি। এ ছাড়া গত ১০ মাসে আহত হয়েছেন সাড়ে ৯১ হাজারেরও বেশি ফিলিস্তিনি। 

গত ৭ অক্টোবর সীমানা পেরিয়ে ইসরাইলে প্রবেশ করে আকস্মিক হামলা চালিয়ে ১২০০ ইসরাইলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইসরাইলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।  

একই দিন হামাসকে নির্মূল এবং ইসরায়েলি জিম্মিদের মুক্ত করতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button