International

যুদ্ধে পুতিনকে সুবিধা দেয়ার বিরুদ্ধে উত্তর কোরিয়াকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

বাইডেন প্রশাসন চলতি সপ্তাহে উত্তর কোরিয়াকে সতর্ক করেছে যে, ইউক্রেনের বিরুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘আগ্রাসনের যুদ্ধ সম্প্রসারণের জন্য কোনো পরিসর’ তারা যেন না দেয়।

প্রসঙ্গত উল্লেখ্য, পুতিনের সম্ভাব্য পিয়ংইয়ং সফরের আগে যুক্তরাষ্ট্র এই সতর্কতা জারি করেছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গত সেপ্টেম্বরে যখন রাশিয়া সফরে গিয়েছিলেন তখন পিয়ংইয়ং-এ আসতে পুতিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন।

রাশিয়ার সংবাদ সংস্থা তাস ৩০ মে জানায়, রুশ পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয় নির্দিষ্ট কোনো তারিখ উল্লেখ না করে বলেছে, পুতিনের সফরের প্রস্তুতি চলছে।

সংবাদ সংস্থা তাস উপ-পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রে রুদেনকোকে উদ্ধৃত করে বলেছে, উত্তর কোরিয়া ও ভিয়েতনামে পুতিনের সফরের জন্য প্রস্তুতি ‘অনেক এগিয়ে গেছে’।

ভিওএ সোওলে অবস্থিত রুশ দূতাবাসে যোগাযোগ করে জানতে চেয়েছিল, পুতিনের পিয়ংইয়ং সফরের জন্য তারিখ নির্দিষ্ট করা হয়েছে কি না, তবে, প্রত্যুত্তর মেলেনি।

এমন একটা ধারণা ছিল যে, মে মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে সাক্ষাতের পর পুতিন উত্তর কোরিয়া সফরে যাবেন।

পিয়ংইয়ং-এ পুতিনের সফর সম্পর্কে রুদেঙ্কোর মন্তব্যের জবাবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ভিওএ-র কোরীয় সার্ভিসকে মঙ্গলবার ই-মেইল মারফত জানিয়েছেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে অবৈধ ও নৃশংস যুদ্ধ চালিয়ে যেতে রাশিয়া ক্রমাগত আন্তর্জাতিক সমর্থন চাইছে। তাই আমরা পুনরায় বলছি, ‘রাশিয়ার আগ্রাসী যুদ্ধের সম্প্রসারণের জন্য পুতিনকে কোনো সমর্থন দেয়া উচিত নয় কোনো দেশের। অন্যথায় তার নৃশংসতাকে স্বাভাবিক বলে মেনে নিতে হবে।’

ওই মুখপাত্র উত্তর কোরিয়ার আনুষ্ঠানিক নাম ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অফ কোরিয়াকে সংক্ষেপে ডিপিআরকে বলে উল্লেখ করে বলেন, কোরীয় উপদ্বীপে যারা শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে আগ্রহী তাদের কাছে রাশিয়া ও ডিপিআরকে-র মধ্যে গভীরতর সহযোগিতার সম্পর্ক ভীষণ উদ্বেগের।’

তিনি আরো বলেন, ‘ইউক্রেনে আগ্রাসন চালাতে রুশ ফেডারেশনকে নানা উপকরণ দিয়ে সাহায্য করেছে ও করছে ডিপিআরকে।’

কিম জং উনের ক্ষমতাশালী বোন কিম ইয়ো জং ১৭ মে এই অভিযোগ অস্বীকার করেন যে, উত্তর কোরিয়া রাশিয়ার সাথে অস্ত্র লেনদেনে যুক্ত।

এ দিকে, ইউক্রেনে উত্তর কোরিয়ার একাধিক ক্ষেপণাস্ত্র এসে পড়েছে। এ থেকে পিয়ং ইয়ং ও মস্কোর মধ্যে ক্রমবর্ধমান সহযোগিতার সম্পর্কের ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে ২৯ মে প্রকাশিত এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিষয়ক গোয়েন্দা সংস্থা জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button