International

যুদ্ধ কোনো সমাধান নয়, ইউক্রেন নিয়ে পুতিনকে মোদি

দুই দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার রাশিয়া পৌঁছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দুই বছরের মধ্যে প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠক করেছেন মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মোদিকে পুতিন তাঁর নোভো-অগাররোভের বাড়িতে স্বাগত জানিয়েছেন। পুতিন ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘প্রিয় বন্ধু’ হিসেবে অভিহিত করেছেন এবং ‘তাঁকে দেখে খুব’ খুশি হয়েছেন বলে জানান। এ ছাড়া তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জন্য মোদিকে অভিনন্দন জানান তিনি।

পুতিনের সঙ্গে নৈশভোজে রুশ-ইউক্রেন যুদ্ধের অবসানে কথা বলেছেন মোদি। দুই বছরের বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধের অবসানের আবেদন জানিয়েছেন তিনি। নিরীহ শিশুরা মারা গেলে হৃদয় ভেঙে যায় বলেন মোদি। সোমবার কিয়েভের একটি শিশু হাসপাতালে রুশ সেনাদের হামলা প্রসঙ্গেই তিনি এ কথা বলেছেন। 

ভারত সর্বদা আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখতে মস্কোকে জাতিসংঘের সনদকে সম্মান করার আহ্বান জানিয়েছেন। সেই ভাবনা থেকেই তিনি মনে করেন, যুদ্ধ কোনো সমস্যার সমাধান হতে পারে না। এ ক্ষেত্রে সংলাপ এবং কূটনীতিই হচ্ছে এগিয়ে যাওয়ার পথ। তবে শুধু ইউক্রেনের সঙ্গে যুদ্ধ থামানো নয়, নৈশভোজে ভারত-রাশিয়ার সাম্প্রতিক জটিলতা নিয়েও কথা হয়েছে বলে জানা গেছে।

এদিকে যুদ্ধের মধ্যে রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠককে ভালোভাবে নেননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মোদির কড়া সমালোচনা করে মঙ্গলবার এক্সে একটি পোস্ট করেছেন তিনি। এতে তিনি পুতিনকে জঘন্য অপরাধী হিসেবে অভিহিত করেছেন। জেলেনস্কি দাবি করেছেন, পুতিনের সঙ্গে মোদির মতো নেতার বৈঠক শান্তি প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে। তিনি এক্সে লিখেছেন, আজ ইউক্রেনে ৪১ জনকে হত্যা করা হয়েছে। যার মধ্যে তিনজন শিশু। আহত হয়েছে ১৩ শিশুসহ আরও ১৭০ জন। সবকিছু হয়েছে রাশিয়ার পাশবিক ক্ষেপণাস্ত্র হামলার কারণে। জেলেনস্কি আরও লিখেছেন, শান্তি প্রচেষ্টার জন্য এটি বড় ধাক্কা এবং দুঃখজনক যে, বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতা বিশ্বের সবচেয়ে বড় জঘন্য অপরাধীকে এদিনই আলিঙ্গন করেছেন।

অন্যদিকে,  রুশ সেনাবাহিনী থেকে ভারতীয়দের ছাড়তে অনুরোধ করেন মোদি। জবাবে, সেখানেই এ ইস্যুতে পুতিন সম্মতি দেন বলে ভারতীয় গণমাধ্যমে দাবি করা হয়েছে। 
অসাধু ট্রাভেল এজেন্টদের মাধ্যমে রাশিয়ার সেনাবাহিনীতে যোগদান করা প্রতারিত ভারতের নাগরিকদের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। সূত্র জানিয়েছে, রাশিয়া সব ক্ষতিগ্রস্ত ব্যক্তির প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিয়েছে।

তিনি বলেন, রাশিয়ায় যে ভারতীয়রা আছেন, বাধ্য হয়েই তাদের অনেককে যুদ্ধে অংশ নিতে হয়েছে। পুতিন যেন যুদ্ধ থেকে ভারতীয়দের অব্যাহতি দেন। 

এদিকে রাশিয়ার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব সেইন্ট অ্যান্ড্রু দ্য অ্যাপোসল দ্য ফার্স্ট কল্ড’ গ্রহণ করেছেন মোদি। ভারতের সরকারপ্রধান হিসেবে দেশের জনগণকে অসামান্য সেবা প্রদানের জন্য এই সম্মাননা দেওয়া হয়েছে তাঁকে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button