Science & Tech

রহস্যময় গহ্বর গিলে খাবে গোটা আটলান্টিক মহাসাগরকে! আশঙ্কা বিজ্ঞানীদের

গ্লোবাল ওয়ার্মিং। গোটা বিশ্বের কাছে ‘ভিলেন’ হিসেবে ক্রমেই শক্তিশালী হয়ে উঠছে বিশ্ব উষ্ণায়ন। এবার তারই দাপটে বড়সড় বিপদে আটলান্টিক মহাসাগর! আমেরিকা ও ইউরোপকে বিভক্ত করছেন এই মহাসাগর। পৃথিবীর সবচেয়ে বেশি মাছ এখানেই পাওয়া যায়। পৃথিবীর ১৭ শতাংশ জুড়ে এরই অবস্থান। এমন আটলান্টিক মহাসাগরকে আস্ত গিলে খেতে পারে এমন এক ফাঁপা অংশের সন্ধান পেয়ে শিহরিত বিজ্ঞানীরা।

পৃথিবীর তলদেশে অবস্থিত দুটি টেকটনিক প্লেটের সংযোগস্থলে রয়েছে সেই স্থানটি। Unilad-এর একটি রিপোর্টে বলা হয়েছে, গবেষকরা জিব্রাল্টার প্রণালীর পাশে স্পেন ও মরক্কোর মাঝে মাটির নিচে অবস্থিত ওই অংশটি। আফ্রিকার প্লেটটি ইউরেশিয়ার প্লেটটিকে ক্রমাগত ধাক্কা দিয়ে চলেছে। ফলে ওই ফাঁপা অংশটি আরও বড় হচ্ছে। কালক্রমে গোটা আটলান্টিক মহাসাগরটি আত্মসাৎ করে নিতে পারে তা।

এমনটাই আশঙ্কা। লিসবন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের টেকটনিক্সের অধ্যাপক জোয়াও দুয়ার্তের নেতৃত্বে বিষয়টি খতিয়ে দেখে আঁতকে উঠেছে গবেষকদের দল।

কিন্তু কতদিন লাগবে এই প্রক্রিয়া সম্পন্ন হতে? এবিষয়ে অবশ্য আশ্বস্ত করছেন বিজ্ঞানীরা। তারা জানাচ্ছেন এই প্রক্রিয়া ‘খুব খুব ধীরগতিতে’। এবং এভাবে চললে প্রায় ২ কোটি বছর লাগবে। তার পরই গোটা আটলান্টিক মহাসাগর হয়ে যাবে অদৃশ্য! আর তৈরি হবে এক নতুন অঞ্চল, যার নাম ‘অগ্নিবলয়’।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button