International

রাশিয়ান অস্ত্র মার্কিন মহাকাশ ব্যবস্থা নিশ্চিহ্ন করে দিতে পারে

এই মাসের গোড়ার দিকে, যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করেছেন যে, একটি রাশিয়ান উপগ্রহ বিধ্বংসী অস্ত্র মহাকাশের কিছু অংশে মার্কিন নিয়ন্ত্রণকে অন্তত এক বছরের জন্য অকোজো করে দিতে পারে।
বিশেষজ্ঞরা বলছেন যে, যেহেতু যুক্তরাষ্ট্র রাশিয়াকে এই অস্ত্র তৈরি করা থেকে বিরত রাখতে আন্তর্জাতিক অংশীদারদের সাথে কাজ করছে, এটিকে একটি অসুবিধাজনক সত্যকে স্বীকৃতি দিতে হবে যে, একটি প্রতিপক্ষ এমন একটি অস্ত্র ব্যবহার করতে পারে, যা মার্কিন সামরিক বাহিনীকে মহাকাশে তাদের আংশিক বা সমস্ত ক্ষমতা অকোজো করে দিতে পারে। এবং এই ধরনের ক্ষতি হবে মার্কিন জাতীয় নিরাপত্তা এবং আরও বিস্তৃতভাবে, মার্কিন অর্থনীতির জন্য ধ্বংসাত্মক।
যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানগুলি সাফল্য এর উপগ্রহগুলির দিক নির্ণয়, ক্ষেপণাস্ত্র সতর্কতা এবং যোগাযোগের মতো গুরুত্বপ‚র্ণ কার্য সম্পাদন করার ওপর নির্ভর করে। এই সুবিধাগুলির মধ্যে কয়েকটিকে নির্দিষ্টভাবে ‹নো ফেল› বা নিশ্চিত সাফল্যের অভিযান হিসাবে বর্ণনা করা হয়েছে। ফলে, জিপিএস উপগ্রহগুলিতে ব্যাঘাত ঘটলে তা সৈন্যদের প্রথম বা দ্বিতীয় বিশ^যুদ্ধের আমলের কম্পাস এবং মানচিত্র ব্যবহার করতে করতে বাধ্য করবে। এবং যুক্তরাষ্ট্রকে উপগ্রহ ছাড়া আন্ত:মহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বা পারমাণবিক বিস্ফোরণ সনাক্ত করতে সংগ্রাম করতে হবে।
উপরন্তু, যুক্তরাষ্ট্রের দ‚রবর্তী জনবসতিগুলির জন্য ইন্টারনেট সুবিধা ও সংযোগ, বিমান, এবং সমুদ্রে জাহাজও উপগ্রহের ওপর নির্ভরশীল। এরোস্পেস সিকিউরিটি প্রজেক্টের ডেপুটি ডিরেক্টর এবং ওয়াশিংটন ভিত্তিক ‘সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’-এর আর্ন্তজাতিক নিরাপত্তা প্রকল্পের গবেষক ক্লেটন সোপ সিএনএন-এর বিশেষ প্রতিবেদনে লিখেছেন, ‹দৈনিক জীবনে এই বাধা একইভাবে অকল্পনীয় হবে, মানুষের একে অপরের সাথে যোগাযোগ করার এবং জায়গায় জায়গায় বিচরণের ক্ষমতাকে প্রভাবিত করবে।’
যুদ্ধের সময় চীন বা রাশিয়া এমন একটি অস্ত্র ব্যবহার করার সিদ্ধান্ত নিতে পারে যা যুক্তরাষ্ট্রকে তার মহাকাশ-সক্ষম সুবিধাগুলিকে অকোজো করে দিতে পারে, এই আশঙ্কায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ২০২২ সালের ডিসেম্বরে ১শ’ ৫৫টি দেশকে নিয়ে জাতিসংঘে একটি মার্কিন প্রস্তাব উত্থাপিত হয়, যা উপগ্রহ বিধ্বংসী অস্ত্রের পরীক্ষার স্থগিতাদেশকে সমর্থন করে। কিন্তু, রাশিয়া এতে ভেটো দেয় এবং চীন জাতিসংঘে উত্থাপিত মহাকাশে পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার মার্কিন ও জাপানি প্রস্তাবটিতে ভোট দেওয়া থেকে বিরত থাকে।
জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদ‚ত ভ্যাসিলি নেবেনজিয়ার জাতিসংঘে উত্থাপিত এই প্রস্তাবকে একটি নোংরা অভিসন্ধি এবং একটি কুৎসিত চক্রান্ত বলে অভিহিত করেন। যুক্তরাষ্ট্রের প্রস্তাবের বিপরীতে রাশিয়া ও চীন পৃথিবীর সমস্ত দেশকে মহাকাশে সমস্ত ধরণের অস্ত্র প্রতিরোধ করার আহŸান জানিয়ে একটি সংশোধনী প্রস্তাব করে, যা অসফল হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button