International

রাশিয়ার নজরদারির শঙ্কায় ইউক্রেনে সরকারি অ্যাপ ব্যবহারে কড়াকড়ি

রাশিয়ার সম্ভাব্য নজরদারির শঙ্কায় ইউক্রেনে সরকারি সকল যন্ত্র, সামরিক কর্মকর্তা, সেনাসদস্য, এবং গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত ব্যক্তিদের জন্য টেলিগ্রাম অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ইউক্রেনের জাতীয় ও প্রতিরক্ষা কাউন্সিল শুক্রবার এই সিদ্ধান্ত নেয়।

নিষেধাজ্ঞার পেছনে প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করে রাশিয়া ইউক্রেনের সেনা কর্মকর্তা ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাজে নিয়োজিত ব্যক্তিদের ওপর নজরদারি করতে পারে। ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান, কাইরাইলো বুদানভ, প্রতিরক্ষা কাউন্সিলের সামনে এই তথ্য উপস্থাপন করেন। ইউক্রেন ও রাশিয়া—উভয় দেশের ব্যবহারকারীদের মধ্যে টেলিগ্রাম অত্যন্ত জনপ্রিয়। ২০২২ সালে রাশিয়ার ইউক্রেন আক্রমণের পর থেকে এটি তথ্য সংগ্রহ ও বিতরণের একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে। তবে, কিয়েভের নিরাপত্তা বিশ্লেষকরা বরাবরই টেলিগ্রামের মাধ্যমে রাশিয়ার নজরদারির ঝুঁকি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন।

টেলিগ্রামের নির্মাতা পাভেল দুরভ রাশিয়ান বংশোদ্ভূত উদ্যোক্তা। তাকে নিয়ে বিতর্কও চলছে। দুবাইভিত্তিক এই অ্যাপের বিরুদ্ধে সম্প্রতি ফ্রান্সে এক তদন্তে অসহযোগিতার অভিযোগ ওঠে, যার ফলে পাভেলকে গ্রেপ্তারও করা হয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button