International

রাশিয়ার ভোরোনেজ অঞ্চলে জরুরি অবস্থা জারি পুতিনের

গোলাবারুদ গুদামে ইউক্রেন বাহিনীর হামলা কুরস্কে ইউক্রেন সেনাদের ওপর রাশিয়ার হেলিকপ্টার হামলা

ইউক্রেন বাহিনী রাতারাতি একটি গোলাবারুদ গুদামে হামলা চালানোর পর ভøাদিমির পুতিন রাশিয়ার ভোরোনেজ অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ইউক্রেনের সামরিক গোয়েন্দা অধিদফতর দাবি করেছে, এ অঞ্চলের অস্ট্রোগোজস্কি জেলায় ৫ হাজার টন গোলাবারুদ সংরক্ষণের একটি গুদাম উড়িয়ে দিয়েছে।

আঞ্চলিক গভর্নর আলেকজান্ডার গুসেভ বলেছেন, শুক্রবার রাতে বিস্ফোরণে দুজন আহত হয়েছেন এবং ২০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। ইগনিশনটি কীভাবে হয়েছিল তা নিয়ে কিছু অসঙ্গতি রয়েছে। কেউ কেউ দাবি করেছেন যে, এটি গোলাবারুদ পড়ে যাওয়ার ফলাফল ছিল, আর অন্যরা বলে যে, এটি সরাসরি টার্গেট ছিল। ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তৃতীয় ইউক্রেনের স্বাধীনতা দিবসের জন্য শনিবার রাশিয়া এবং ইউক্রেন ১০০টিরও বেশি যুদ্ধবন্দীর বিনিময়কালে খবরটি আসে।

ইউক্রেন বলেছে, ১১৫ জন সেনাসদস্যকে মুক্তি দেওয়া হয়েছে। তারা ছিল নিয়োগপ্রাপ্ত, যাদের অনেককে রাশিয়ার আক্রমণের প্রথম মাসগুলোতে বন্দী করা হয়েছিল। তাদের মধ্যে মারিউপোলের আজভস্টাল স্টিলওয়ার্কস থেকে রাশিয়ান বাহিনীর হাতে বন্দী প্রায় ৫০ জন সৈন্য রয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কুরস্ক অঞ্চলে ১১৫ রুশ সৈন্যকে আটক করা হয়েছে, যেখানে ইউক্রেনীয় বাহিনী দুই সপ্তাহ আগে রাশিয়ায় তাদের আশ্চর্যজনক আক্রমণ শুরু করে। মন্ত্রণালয় জানিয়েছে, সৈন্যরা বর্তমানে বেলারুশে রয়েছে, তবে চিকিৎসা ও পুনর্বাসনের জন্য তাদের রাশিয়ায় নিয়ে যাওয়া হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় বলেছেন, সংযুক্ত আরব আমিরাত আবার বিনিময়ের মধ্যস্থতা করেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া তার প্রতিবেশীকে পূর্ণ মাত্রায় আক্রমণ শুরু করার পর থেকে এটি ৫৫তম। মি. জেলেনস্কির পোস্টের সাথে সংযুক্ত ফটোগুলোয় ন্যাড়া, মাথা কামানো এবং ইউক্রেনের পতাকায় মোড়ানো সার্ভিসম্যানদের দেখা যায়। মি. জেলেনস্কি এক পোস্টে বলেছেন, ‘আমরা প্রত্যেককে মনে রাখি। আমরা অনুসন্ধান করছি এবং সবাইকে ফিরিয়ে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছি’।

কুরস্কে ইউক্রেন সেনাদের ওপর রাশিয়ার হেলিকপ্টার হামলা
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সের একটি এমআই-২৮এসএম অ্যাটাক হেলিকপ্টার কুরস্ক অঞ্চলের একটি সীমান্তরেখা এলাকায় ইউক্রেনের সেনাদের ওপর হামলা চালিয়েছে। এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘একটি এমআই-২৮এসএম হেলিকপ্টারের আর্মি এভিয়েশন ক্রু কুরস্ক অঞ্চলের একটি সীমান্তবর্তী জেলায় ইউক্রেনীয় সেনা, সাঁজোয়া হার্ডওয়্যার এবং সামরিক মোটর গাড়ির ওপর বায়ুবাহিত প্রজেক্টাইল দিয়ে হামলা চালিয়েছে’। মন্ত্রণালয় হামলার ফুটেজ সরবরাহ করেছে।
সামরিক সংস্থাটি যোগ করেছে যে, সমস্ত টার্গেট ধ্বংস হওয়ার নিশ্চিত বার্তা পেয়ে পাইলটরা সফলভাবে তাদের হোম ঘাঁটিতে ফিরে এসেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button