International

রাশিয়ার ৩৯ বিলিয়ন ডলার ইউক্রেনকে ঋণ হিসেবে দিচ্ছে ইইউ

রাশিয়ার জব্দকৃত সম্পদ থেকে ইউক্রেনকে ৩ হাজার ৯০০ কোটি ডলার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এই অর্থ রুশ হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত দেশটির অর্থনীতি ও বিদ্যুৎ গ্রিড পুনর্গঠনে ব্যবহার করা হবে। শুক্রবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে যৌথ সংবাদ ব্রিফিংয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এই ঘোষণা দেন। খবর ভয়েস অব আমেরিকার

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে বলেন, আপনারা যেভাবে উপযুক্ত মনে করেন, সেইভাবে এই তহবিল ব্যবহার করবেন। উত্তরে জেলেনস্কি জানান, তার অগ্রাধিকার হলো বিদ্যুৎ গ্রিড পুনর্গঠন, বোমা আশ্রয়কেন্দ্র নির্মাণ, স্কুলের উন্নয়ন এবং আরও অস্ত্র সংগ্রহ। 

এই ঋণটি জব্দকরা রুশ সম্পদ ব্যবহার করে ৫ হাজার কোটি ডলার ঋণ প্যাকেজের অংশ। গত জুনে একটি বৈঠকে জি৭ জোট এ ঋণ দিতে সম্মত হয়েছিল। ইইউ রাশিয়ার প্রায় ২৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে। এরইমধ্যে ইইউর নির্বাহী শাখা ইউরোপীয় কমিশন ৩ হাজার ৯০০ কোটি ডলারের ঋণে স্বাক্ষর করেছে। তবে এই ঋণ ছাড় হতে এখনও ইইউর সংখ্যাগরিষ্ঠ সদস্য রাষ্ট্রের সমর্থন প্রয়োজন হবে। 

জেলেনস্কি বলেন, ইইউ তহবিলের সবচেয়ে তাৎক্ষণিক ব্যবহার হবে আসন্ন শীত মৌসুমের আগে রুশ হামলায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত জ্বালানি ব্যবস্থাকে পুনর্গঠন করা। 

ভন ডার লিয়েন শুক্রবার কিয়েভ সফর করেন। এর আগে বৃহস্পতিবার ব্রাসেলসে তিনি ইউক্রেনের জ্বালানি খাতে প্রায় ১৮ কোটি ডলার সহায়তার ঘোষণা দেন। এর মধ্যেও ১১ কোটি ১০ লাখ ডলার জব্দ করা রাশিয়ার সম্ভত থেকে আসবে। 

নতুন একটি প্রতিবেদন অনুসারে, রাশিয়ার হামলায় ইউক্রেনের প্রায় দুই-তৃতীয়াংশ জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। বিদ্যুৎ বিভ্রাটে দেশটির পূর্বাঞ্চলের অনেক জায়গা ঘণ্টার পর ঘণ্টা অন্ধকারে থাকে। ইউক্রেনের শীতকাল অক্টোবরের শেষ থেকে মার্চ পর্যন্ত চলে। জানুয়ারি ও ফেব্রুয়ারি সবচেয়ে কঠিন মাস। এ অবস্থায় শীত শুরুর আগেই ইইউর পক্ষ থেকে নতুন সহায়তার ঘোষণা দেওয়া হলো। 

শুক্রবার জেলেনস্কি বলেন, জ্বালানি খাতের অর্থায়ন খুব জরুরি হয়ে উঠেছে। কারণ রাশিয়া আমাদের বিদ্যুৎ গ্রিড এবং অন্যান্য জরুরি স্মাজিক অবকাঠামোয় এক দিনের জন্যও সন্ত্রাসী হামলা বন্ধ করেনি। 

ইউক্রেনের প্রেসিডেন্ট জানান, তিনি রাশিয়ার বিরুদ্ধে বিজয় অর্জনে জন্য পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে উপস্থাপন করবেন। আগামী সপ্তাহে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেবেন জেলেনস্কি। তিনি আশা করেন, বাইডেন এই পরিকল্পনা সমর্থন দেবেন। এ পরিকল্পনার বেশিরভাগ সিদ্ধান্ত বাইডেন ও যুক্তরাষ্ট্রের সমর্থনের ওপর নির্ভর করছে। হোয়াইট হাউস বৃহস্পতিবার জানিয়েছে, জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২৬ সেপ্টেম্বর জেলেনস্কির সঙ্গে পৃথক বৈঠক করবেন। 

মার্কিন কংগ্রেস সদস্যরা ও বাইডেন প্রশাসন ইউক্রেনের জন্য ৬০০ কোটি ডলারের সামরিক সহায়তা প্যাকেজের এক বছর মেয়াদ বাড়াতে চুক্তির কাছাকাছি পৌছেছে। এই মাসেই এই সহায়তার মেয়াদ শেষ হওয়ার কথা। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button