Science & Tech

রাশিয়া মহাকাশে উপগ্রহ বিধ্বংসী অস্ত্র উৎক্ষেপন করেছে : যুক্তরাষ্ট্র

গত সপ্তাহে রাশিয়া একটি সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করেছে, যেটিকে যুক্তরাষ্ট্র উপগ্রহ বিধ্বংসী অস্ত্র হিসেবে বিবেচনা করছে। একাধিক বিবৃতিতে মার্কিন কর্মকর্তারা বলেছেন যে, কসমস ২৫৭৬ নামক এই নতুন সামরিক উপগ্রহটি ২০১৯ এবং ২০২২ সালে রাশিয়ার উৎক্ষেপিত দুটি পূর্ববর্তী উপগ্রহের অনুরূপ।

জাতিসংঘের মার্কিন সহকারী রাষ্ট্রদূত রবার্ট উড বলেছেন, ‘১৬ মে রাশিয়া একটি উপগ্রহ পৃথিবীর নিচু কক্ষপথে উৎক্ষেপণ করেছে, যেটিকে যুক্তরাষ্ট্র মূল্যায়ন করেছে একটি সম্ভাব্য উপগ্রহ বিধ্বংসী অস্ত্র হিসবে, যা পৃথিবীর নিচের কক্ষপথে থাকা অন্যান্য উপগ্রহকে আক্রমণ করতে সক্ষম। রাশিয়া এই নতুন উপগ্রহ বিধ্বংসী অস্ত্রকে মার্কিন সরকারের উপগ্রহগুলির মতো একই কক্ষপথে মোতায়েন করেছে।’

জ্যোতির্পদার্থবিদ এবং মহাকাশ অভিযান বিশেষজ্ঞ জোনাথন ম্যাকডোয়েলের মতে, রাশিয়ান সামরিক নৌযানটি মার্কিন উপগ্রহগুলির থেকে অনেক দূরত্বে অবস্থান করেও সেগুলিকে আড়াল করে দিয়েছে, যদিও সেগুলির কক্ষপথে বিঘ্ন সৃষ্টি করেনি। সামাজিক মাধ্যম এক্স-এ ম্যাকডওয়েল লিখেছেন, তিনি অত্যন্ত সন্দিহান যে কসমস ২৫৭৬ একটি উপগ্রহ ধ্বংসকারী অস্ত্র¿। তবে, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ কসমস ২৫৭৬ এর উদ্দেশ্য সম্পর্কে মার্কিন সরকারের মূল্যায়নকে ভুয়া খবর বলে উড়িয়ে দিয়েছেন।

যুক্তরাষ্ট্র আগামী কয়েক দশকের জন্য চীনকে তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত প্রতিপক্ষ হিসেবে চিহ্নিত করেছে। রাশিয়ার মহাকাশ কর্মসূচির বেশিরভাগ দিকই হ্রাস পাচ্ছে, তবে এটি এখনও শক্তিশালী উপগ্রহ বিধ্বংসী ক্ষমতার জন্য গর্ব করে। রাশিয়ান সামরিক বাহিনী কক্ষপথে উপগ্রহ নিষ্ক্রিয় করতে সক্ষম বেশ কয়েকটি পেরেসভেত লেজার ইউনিটও মোতায়েন করেছে। ২০২২ সালে ইউক্রেন যুদ্ধের শুরুতে একটি রাশিয়ান সাইবার আক্রমণ ইউক্রেনের একটি বাণিজ্যিক উপগ্রহের যোগাযোগ ব্যবস্থা নিষ্ক্রিয় করে দেয়।

অতি সম্প্রতি, মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন যে, রাশিয়া একটি পারমাণবিক উপগ্রহ বিধ্বংসী অস্ত্র তৈরি করছে। রুশ কর্মকর্তারাও বিষয়টি অস্বীকার করেছেন। কিন্তু, অন্যান্য দেশগুলি মহাকাশে কী করছে তা নজরদারি করার জন্য কক্ষপথে মার্কিন সেনাবাহিনীর নিজস্ব উপগ্রহের বহর রয়েছে। মহাকাশে মার্কিন বাহিনীর যে কোনো আক্রমণাত্মক সামরিক সক্ষমতার বিকাশ ও এই সংক্রান্ত খবর ‘গোপন তথ্য’-এর অন্তর্ভুক্ত রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button