USA

রিপাবলিকান নেতা ডিক চেনির সমর্থন, বিরোধী শিবিরে কমলা হ্যারিসের জনপ্রিয়তা বেড়েই চলেছে

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রার্থিতা নিয়ে উদ্বেগ জানানো রিপাবলিকানদের তালিকা ক্রমাগত দীর্ঘ হচ্ছে। অপরদিকে এই শিবিরে কমলা হ্যারিসের জনপ্রিয়তা  বেড়েই চলেছে। এই তালিকার সবশেষ সংযোজন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি। জর্জ ডব্লিউ বুশের শাসনামলের প্রভাবশালী রিপাবলিকান নেতা ডিক চেনি শুক্রবার সাফ বলেন, আমরা ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করতে পারি না।

ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিসের ভূয়সী প্রশংসা করে তিনি বলেন, আমরা এই নারীকে ভোট দেওয়ার ঘোষণা দিচ্ছি। কারণ ট্রাম্প রিপাবলিকানদের জন্য হুমকি। 
ডিক চেনির মেয়ে এবং সাবেক রিপাবলিকান আইন প্রণেতা লিজ চেনিও এর আগে টেক্সাসে এক অনুষ্ঠানে বলেন, তার বাবা ডেমোক্রেটিক পার্টির প্রার্থীকে সমর্থন দেওয়ার পরিকল্পনা করছেন। খবর আলজাজিরা ও সিএনএন অনলাইনের।  
ডিক চেনি বলেন, ‘তিনি (ট্রাম্প) নিজেকে ক্ষমতায় বহাল রাখতে মিথ্যা এবং সহিংসতার মধ্য দিয়ে গত নির্বাচনের ফল চুরি করতে চেয়েছিলেন। আবারও তাকে ক্ষমতায় বসানোর মতো ভরসা কখনোই করা যায় না। রিপাবলিকান এ নেতা আরও বলেন, ‘আমাদের সংবিধানের সুরক্ষার জন্য দেশকে দলমতের ঊর্ধ্বে রাখাটা নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকেরই দায়িত্ব।

এ কারণে আমি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আমার ভোটটি দেব। বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রচার শিবিরের পক্ষ থেকে চেনির বক্তব্যকে স্বাগত জানানো হয়েছে। প্রচার শিবিরের চেয়ারপারসন জেন ও’ মালি ডিলন বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট (সাবেক) চেনির সমর্থন পেয়ে ভাইস প্রেসিডেন্ট (কমলা) গর্ববোধ করছেন। দেশকে দলের ঊর্ধ্বে স্থান দেওয়ার মতো সাহস দেখানোয় তিনি তার (চেনি) প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন।

লিজ চেনি ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনা তদন্তে প্রতিনিধি পরিষদ থেকে গঠিত তদন্ত কমিটিতে কাজ করেছেন। ওই ঘটনার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করার পক্ষে যে ১০ জন রিপাবলিকান ভোট দিয়েছিলেন, তাদের একজন লিজ চেনি। ২০২২ সালে ট্রাম্প-সমর্থিত এক প্রার্থীর কাছে প্রতিনিধি পরিষদের সদস্য হিসেবে তিনি তার আসন হারান।

এদিকে ডিক চেনি ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থন দেওয়ার পর ট্রাম্প এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। ট্রাম্প সাবেক এই ভাইস প্রেসিডেন্টকে ‘অপ্রাসঙ্গিক রিনো’ হিসেবে অভিহিত করে বলেন, ‘তিনি (ডিক চেনি) নামমাত্র রিপাবলিকান।’
ইরাক যুদ্ধে ডিক চেনির ভূমিকার প্রসঙ্গ টেনে ট্রাম্প বলেছেন, ‘তিনি (চেনি) অন্তহীন, অর্থহীন যুদ্ধের রাজা।’ 
এদিকে ঘুষের মামলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাজা ঘোষণা আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের পর পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিচারক জুয়ান মার্চান গতকাল শুক্রবার সাজা ঘোষণার দিন ২৬ নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেন। রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের সাজা ঘোষণা বিলম্বিত করতে আগে থেকেই নানা আইনি কৌশল অবলম্বন করছেন তার আইনজীবীরা। এর আগে ১৮ সেপ্টেম্বর সাজা ঘোষণার দিন ধার্য করা হয়েছিল।
ব্যবসায়িক নথিপত্রে ঘুষের তথ্য গোপনের মামলায় গত মে মাসে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেন নিউইয়র্কের জুরি। মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ৩৪টি গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়। এর মধ্য দিয়ে ইতিহাসে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট কিংবা সাবেক প্রেসিডেন্টকে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়। এর আগে ইসরাইল ইস্যু নিয়ে কমলা হ্যারিসকে সমালোচনায় বিদ্ধ করলেন ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী প্রসঙ্গে ট্রাম্প বলেন, কমলা হ্যারিস প্রেসিডেন্ট হলে ইসরাইলের অস্তিত্বই বিলীন হয়ে যাবে। বৃহস্পতিবার লাস ভেগাসে রিপাবলিকান পার্টির ইহুদিদের এক সমাবেশে সাবেক প্রেসিডেন্ট এ মন্তব্য করেন। স্যাটেলাইট ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জয়ী হলে ইসরাইলের অস্তিত্বই শেষ হয়ে যাবে। তিনি বলেন, ইসরাইল রাষ্ট্র হাজার হাজার বছর ধরে আমাদের সঙ্গে  যেন টিকে থাকে, তা নিশ্চিত করতে আমি কাজ করব।

তবে তিনি (কমলা) প্রেসিডেন্ট হলে আপনাদের সেটি থাকবে না, ধ্বংস হয়ে যাবে। ইহুদি ভোটারদের প্রলুব্ধ করার জন্য এই মরিয়া ধরনের প্রচার নিয়ে সমালোচনাও হচ্ছে ট্রাম্পকে নিয়ে। তবে এর আগে তার মধ্যপ্রাচ্য নীতির কারণে ইহুদি ভোটারদের আকৃষ্ট করতে না পারায় বেশ হতাশ হয়ে পড়েছেন সাবেক প্রেসিডেন্ট। নিজের হতাশা প্রকাশ্যে এনে তিনি বলেছেন, মধ্যপ্রাচ্য নিয়ে ইসরাইলপন্থি নীতি অনুসরণের আশ্বাস দেওয়া সত্ত্বেও ইহুদি ভোটাররা ঝাঁকে ঝাঁকে তার শিবিরে যোগ দিচ্ছেন না।

ট্রাম্প বলেন, আমি বুঝতে পারছি না যে, কেউ কীভাবে তাদের (কমলা) সমর্থন করতে পারে। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, আমি এটি ক্রমাগত বলি যে, যদি আপনি তাদের (কমলা) সমর্থন করেন এবং আপনি যদি ইহুদি হন, তা হলে আপনার মাথা খারাপ হয়ে গেছে এবং এর চিকিৎসা প্রয়োজন। তারা আপনাদের প্রতি অত্যন্ত বিরূপ আচরণ করেছেন।

ট্রাম্প বলেন, খোলাখুলিভাবে বলতে গেলে, চার বছরে অন্য যেকোনো প্রেসিডেন্টের চেয়ে ইসরাইলের জন্য আমি অনেক বেশি কাজ করেছি। তা সত্ত্বেও মাত্র ২৫-২৬ শতাংশ ইহুদি আমাকে ভোট দিয়েছিলেন। এ বছর আশা করছি ৫০ শতাংশ ভোট পাব। সর্বশেষ জুনে মার্কিন ইহুদিদের মধ্যে জরিপ চালানো হয়। এই জরিপেও পিছিয়ে পড়েন ট্রাম্প। তার প্রতি মাত্র ২৪ শতাংশ ইহুদি ভোটার সমর্থন দেন। এর আগে রাশিয়া কমলা হ্যারিসের জয় চায় বলে মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বদলে কমলা হ্যারিসকে পছন্দ করার কারণ হিসেবে তার ‘অন্য রকম হাসির’ কথা উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসকে জয়ী দেখতে চাওয়ার বিষয়ে পুতিন এই বিদ্রুপাত্মক মন্তব্য করেন।  
রুশপন্থি প্রচার চালিয়ে নভেম্বরের নির্বাচনকে প্রভাবিত করার কথিত বেআইনি পরিকল্পনার ঘটনায় রুশ গণমাধ্যমের দুই নির্বাহীকে মার্কিন বিচার বিভাগ অভিযুক্ত করার একদিন পর পুতিন এই বিদ্রুপাত্মক মন্তব্য করেছেন। প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় থেকে জো বাইডেন সরে যাওয়ার আগে চলতি বছরের শুরুর দিকে পুতিন বলেছিলেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে বেশি পছন্দ করেন।

কারণ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন পুরনো স্কুলের রাজনীতিবিদ; যাকে আগেই অনুমান করা যায়। তবে মস্কো প্রকৃতপক্ষে ট্রাম্পের জয় চায় বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিশ্বাস করে। কারণ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থনের ক্ষেত্রে ট্রাম্প খুব বেশি প্রতিশ্রুতিশীল নন। এখন যুক্তরাষ্ট্রের নির্বাচনকে কীভাবে দেখছেন, এমন প্রশ্নের জবাবে রাশিয়ার দূরপ্রাচ্যের একটি অর্থনৈতিক ফোরামে পুতিন বলেন, এটা আমেরিকান জনগণের পছন্দ।

এর পর পরই তিনি বলেছেন, হ্যারিসের প্রতি সমর্থন দেওয়ার জন্য বাইডেন তার সমর্থকদের আহ্বান জানিয়েছেন। আমরাও তাই করব, আমরা তাকে সমর্থন করব। রুশ প্রেসিডেন্টের এমন মন্তব্যের সময় অনুষ্ঠানের উপস্থাপক ও পুতিন-উভয়কে হাসতে দেখা যায়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের কাছ থেকেও সাধুবাদ পান তিনি।

হ্যারিস সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গির বিষয়ে পুতিন বলেন, তিনি অত্যন্ত খোলা মনে এবং সংক্রামকভাবে হাসেন যে, এর অর্থ তার সবকিছুই ঠিক আছে। রাশিয়ার এই প্রেসিডেন্ট বলেন, এর অর্থ সম্ভবত তিনি রাশিয়ার বিরুদ্ধে পরবর্তী নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত থাকবেন। বিপরীতে প্রেসিডেন্ট হিসাবে হোয়াইট হাউসে অন্য যে কারও চেয়ে রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।
পুতিন বলেন, তবে চূড়ান্ত পছন্দ আমেরিকান জনগণের। আমরা তাদের পছন্দের প্রতি শ্রদ্ধা জানাব। এদিকে কমলা হ্যারিস নিজের প্রথম মেয়াদে আড়াই কোটি ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টির লক্ষ্য নির্ধারণ করেছেন। বুধবার যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের পোর্টসমাউথ শহরে একটি জনসভায় তার এ ঘোষণা দেওয়ার কথা।

কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারের সঙ্গে যুক্ত এক কর্মকর্তা বলেন, ‘যারা ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চান, তাদের জন্য তিনি (কমলা) করছাড় ১০গুণ বাড়ানোর একটি নাটকীয় প্রস্তাব উপস্থাপন করবেন। পাশাপাশি নিজের প্রথম মেয়াদে আড়াই কোটি ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টির লক্ষ্য নির্ধারণ করেছেন। ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থীর পদ থেকে জো বাইডেন সরে দাঁড়ানোর পর থেকে সফলভাবে নির্বাচনী প্রচার চালাচ্ছেন কমলা হ্যারিস।

প্রচারের শুরু থেকেই কমলা ‘সুযোগ অর্থনীতি বা অপরচুনিটি ইকোনমির কথা বলে আসছেন। কিন্তু এর দ্বারা আসলে কী বোঝাচ্ছেন, তা ব্যাখ্যা না করায় তার সমালোচনা হচ্ছিল। এবার সেটা স্পষ্ট হবে বলে আশা করা হচ্ছে। অন্যান্য ঘোষণার মধ্যে, কমলা ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য কর কর্তন ৫ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার ডলার করার ঘোষণা দেবেন।

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্রশাসনিক জটিলতাও কমিয়ে আনবেন। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস হাতে হাত রেখে একসঙ্গে নির্বাচনী প্রচার চালিয়েছেন। কমলাকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বাইডেনের স্বীকৃতির পর এটিই তাদের প্রথম একসঙ্গে চালানো প্রচার। ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলার প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button