International

লিপস্টিক মাখা মাছ!

আমেরিকা মহাদেশের উপকূলীয় অঞ্চলে একটি মাছ রয়েছে যার নাম রেডলিপ ব্যাট ফিশ। এদের ঠোঁট দেখতে অনেকটা মানুষের ঠোঁটের মতো। সেটিও আবার রক্তরঙে রাঙানো। প্রথম দেখাতেই মনে হবে কোনো রাগী চেহারার মহিলা ঠোঁটে লিপস্টিক পরে বসে আছে। সামনে কাউকে পেলেই তাকে যেন আলতো করে চুমু বসিয়ে দেবে। লাল ঠোঁট ছাড়াও এদের দেহে রয়েছে আরও বেশ কিছু রঙের মিশ্রণ। এদের পিঠের দিকে হাল্কা খয়েরি থেকে ধূসর পেটের দিকে সাদাটে। মাথা থেকে ওপর দিকে চলে গেছে ঘন খয়েরি দাগ। মৎস্য প্রজাতির অন্তর্ভুক্ত হয়েও সাঁতার কাটতে পারে না এই প্রাণী। তারা অভিযোজিত পেট্রোরল পেলভিক এবং পাখনা দিয়ে হেঁটে বেড়াতে অধিক পারদর্শী।

এরা সাধারণত সমুদ্রের তলা দিয়ে হেঁটে বেড়ায় এবং চিংড়িসহ ছোটখাটো মাছ খায়। এ ছাড়াও খাদ্য তালিকায় আছে শামুক গোত্রীয় প্রাণী, কাঁকড়া এবং কেঁচোর মতো সামুদ্রিক প্রাণী। পরিণত বয়সে যাওয়ার সঙ্গে সঙ্গে এদের পেছনের পাখনাটি মজবুত হতে থাকে। এই মাছ পরিপক্বতায় পৌঁছে গেলে এর দর্শন ফিন একক মেরুদ-ের মতো হয়ে যায়। শারীরিক গঠনের কারণে এদের শিকার ধরতে সুবিধা হয়। এদের মাথার সামনের দিকে শিংয়ের মতো একটি ইলিসিয়াম থাকে। এটি তাদের শিকার ধরতে সাহায্য করে। সমুদ্রের ৬০ থেকে ৭০ মিটার গভীরে বসবাসকারী এই প্রাণীটি বাঁচে মাত্র দুই থেকে তিন বছর।

সমুদ্রের তলার বাসিন্দা হলেও খাবারের খোঁজে এরা মাঝে মধ্যেই উপরে উঠে আসে। সব জায়গায় বসবাস করে না বলে এদের বিরল প্রজাতির প্রাণী বলে অভিহিত করা হয়। ১৯৫৮ সালে প্রথম এই লাল ঠোঁটের মাছটিকে আবিষ্কার করা হয়েছিল গালাপাগোস থেকে। এটি দক্ষিণ আমেরিকার ইকুয়েডরের সমুদ্রে বেশ কয়েকটি দ্বীপ নিয়ে গঠিত। ওয়াইল্ড লাইফ পর্যবেক্ষণের জন্য সবচেয়ে ভালো জায়গাগুলোর মধ্যে এটি অন্যতম। ডারউইন এখানে এসেছিলেন জীববৈচিত্র্য পর্যবেক্ষণ করতে। গালাপাগোস ছাড়াও এই মাছটি পাওয়া যায় পেরু ও গালাপাগোসের আশপাশের সমুদ্র এলাকায়। ক্যালিফোর্নিয়াসহ আরও কয়েকটি জায়গায় তারা ধরা পড়লেও এটি খুবই দুর্লভ। এই মাছের আকার হয়ে থাকে ৪০ সেন্টিমিটারের মতো।

এদের বিশেষ শারীরিক রং তাদের সমুদ্রের নিচে লুকিয়ে থাকতে সাহায্য করে। তাই বড় বড় সামুদ্রিক প্রাণীর শিকারে পরিণত হয় না তারা। তবে দিন দিন বেড়ে চলা বিশ্ব উষ্ণায়ন এই প্রাণীদের বেঁচে থাকার পক্ষে কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এটি পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ার পাশাপাশি খাবারের দুর্ভোগের কারণ হতে পারে। এই মাছগুলো সাধারণত সমুদ্রের গভীরে থাকে যেখানে কোনো আলো পৌঁছাতে পারে না।

Show More

8 Comments

  1. Greetings, I do believe your web site could possibly be having internet browser compatibility issues.
    Whenever I look at your web site in Safari, it looks fine
    however when opening in Internet Explorer, it’s got some overlapping issues.
    I simply wanted to provide you with a quick heads up! Besides that, excellent website!

    my page: vpn special coupon code 2024

  2. Right here is the perfect site for anyone who would
    like to understand this topic. You realize so much its almost tough to argue with you (not that
    I really would want to…HaHa). You certainly put a new spin on a topic that
    has been discussed for years. Wonderful stuff, just great!

    my webpage :: vpn special coupon code

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button