International

লেবাননে বিস্ফোরণের দ্বিতীয় ঢেউ, নিহত ২০

লেবাননের বিভিন্ন স্থানে বুধবার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২০ জন নিহত ও ৪৫০ জন আহত হয়েছে। ওয়াকিটকিসহ যোগাযোগের নানা ধরনের তারহীন যন্ত্র বিস্ফোরণের কারণে এসব হতাহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

আগের দিন মঙ্গলবার লেবাননের কয়েকটি স্থানে হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা কয়েক হাজার পেজার (যোগাযোগের তারহীন যন্ত্র) একযোগে বিস্ফোরণের ঘটনায় দুই শিশুসহ ১২ জন নিহত হয়। আহত হয় প্রায় তিন হাজার।

মঙ্গল ও বুধবারের বিস্ফোরণের ঘটনার জন্য ইসরায়েলকে দায়ী করেছে হিজবুল্লাহ। কিন্তু এখন পর্যন্ত লেবাননের বিস্ফোরণ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

বুধবার বিস্ফোরণের ঘটনার পর নিজেদের সেনাদের প্রশংসা করে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ‘আমরা যুদ্ধের একটি নতুন অধ্যায়ের সূচনা পর্বে রয়েছি। এখন আমাদের সাহস, সংকল্প ও উদ্যম দরকার।’

নিজেদের সেনাদের উদ্দেশ্যে দেওয়া ওই বক্তৃতায় লেবাননের মঙ্গল ও বুধবারের বিস্ফোরণ নিয়ে কোনো মন্তব্য করেননি ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী। তবে তিনি ইসরায়েলি সেনাবাহিনী ও নিরাপত্তা সংস্থাগুলোর প্রশংসা করে বলেন, ‘(আপনাদের কাজের) ফলাফল বেশ চমৎকার।’

বিবিসি জানায়, বুধবার ইসরায়েল সেনাবাহিনী নিজেদের ৯৮তম ডিভিশন গাজা থেকে উত্তর ইসরায়েলে সরিয়ে নিয়েছে। এর আগ পর্যন্ত উত্তর ইসরায়েলে দেশটির সেনাবাহিনীর ৩৬তম ডিভিশন মোতায়েন করা ছিল। বর্তমানে গাজা উপত্যকাতেও ইসরায়েল সেনাবাহিনীর দুইটি ডিভিশন যুদ্ধ করছে। এর অর্থ হলো নিজেদের উত্তরাঞ্চল তথা লেবানন সীমান্তেও মনোযোগ যথেষ্ট পরিমাণে বাড়িয়েছে ইসরায়েল।

৯৮তম ডিভিশন গাজা থেকে উত্তর ইসরায়েলে স্থানান্তরিত করার পরই সেনাদের উদ্দেশ্যে বক্তৃতা দেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

এদিকে বুধবারের বিস্ফোরণ নিয়ে লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা জানায়, বুধবার হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত পূর্ব ও দক্ষিণ বৈরুত এবং পূর্বাঞ্চলের বেকা এলাকায় পেজার ও ‘যন্ত্র’ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বেকাতে অন্তত তিন ব্যক্তি আহত হয়েছে।

হিজবুল্লাহর আল-মানার টিভি জানায়, বুধবার একাধিক স্থানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওয়াকিটকি বিস্ফোরণের কারণেই এসব বিস্ফোরণের ঘটনা ঘটে।

দক্ষিণ লেবাননের টায়ার এলাকা থেকে আল জাজিরার প্রতিনিধি আলি হাশেম জানান, তিনি দুটি বিস্ফোরণ নিজে দেখেছেন। তিনি বলেন, ‘আমার অল্প পেছনেই একটি গাড়ি বিস্ফোরণ হয়। একই সময়ে আমার পাশে আরেকটি স্থানে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। বর্তমানে আমি রাস্তায় আছি। এখানে অনেকগুলো অ্যাম্বুলেন্স, সবখানে বিশৃঙ্খলা।’

মঙ্গলবারের মতো বুধবারও বিভিন্ন স্থানে একযোগে অনেকগুলো স্থানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানান হাশেম। তিনি আরও জানান, বুধবার যেসব বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেগুলোর অধিকাংশই ওয়াকিটকি বা রেডিও (বিস্ফোরণের ঘটনা)। এদিন কোনো কোনো স্থানে সৌর বিদ্যুতের যন্ত্র ও গাড়ির ব্যাটারি বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

বুধবার রাজধানী বৈরুতের অনেক জায়গায় বাসা-বাড়ির সৌর বিদ্যুতের যন্ত্র বিস্ফোরণের কথা উল্লেখ করা হয়েছে লেবাননের জাতীয় সংবাদ সংস্থার প্রতিবেদনে। সৌর বিদ্যুতের একটি যন্ত্র বিস্ফোরণে অন্তত একটি মেয়ে আহত হয়েছে।

বুধবার বৈরুতে আগের দিন পেজার বিস্ফোরণে নিহত হিজবুল্লাহর তিন সদস্য ও এক শিশুর শেষকৃত্যানুষ্ঠানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে উল্লেখ করা হয়েছে সংবাদ সংস্থা এপির প্রতিবেদনে।

এপির আলোকচিত্রী জানান, বুধবার লেবাননের দক্ষিণ দিকের উপকূলীয় শহর সিডনে তিনি একটি গাড়ি বিস্ফোরণ হতে দেখেছেন। একটি মোবাইল ফোনের দোকানেও বিস্ফোরণ হতে দেখেছেন তিনি।

বৈরুত থেকে আল জাজিরার প্রতিনিধি ইমরান খান জানান, রাজধানীর দক্ষিণ দিকের শহরতলি দাহিয়েহে একটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

পরপর দুই দিন লেবাননে একযোগে বিস্ফোরণের ঘটনা মধ্যপ্রাচ্যকে আরও উত্তপ্ত করে তুলেছে। লেবাননে বিস্ফোরণের জন্য ইসরায়েলকে দায়ী করেছে জর্ডান। হিজবুল্লাহর প্রধান মিত্র ইরান সশস্ত্র গোষ্ঠীটির প্রতি সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্র সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানিয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহর ভাষণ দেওয়ার কথা রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button