Hot

শেখ হাসিনার বিরুদ্ধে আরও ৫ হত্যা মামলা, ট্রাইব্যুনালে অভিযোগ তিনটি সাত দিনে ২০ মামলা

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তাঁর দলের একাধিক সাবেক মন্ত্রী, এমপি এবং দলের নেতাদের বিরুদ্ধে হত্যাসহ নানা অভিযোগে মামলা অব্যাহত আছে। এর মধ্যে গতকাল ঢাকায় শেখ হাসিনার বিরুদ্ধে হয়েছে তিনটি হত্যা মামলা। এ ছাড়া চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে আরও দুটি হত্যা মামলা হয়েছে। আসামির তালিকায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খানসহ অওয়ামী লীগ, যুবলীগ নেতাকর্মী ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা রয়েছেন। রাজধানীতে হওয়া দুটি মামলায় বাদীপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার আদালত এজাহার সরাসরি গ্রহণ করে তদন্তের নির্দেশ দিয়েছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় একটি মামলার অভিযোগ দায়ের করা হয়েছে। এ নিয়ে গত সাত দিনে শেখ হাসিনার বিরুদ্ধে মোট ২০টি মামলা হলো। এর মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দাখিল করা হয়েছে তিনটি গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ। 

ঢাকার মিরপুরে গুলিতে তিনজন নিহতের ঘটনায় গতকাল শেখ হাসিনার বিরুদ্ধে তিনটি হত্যা মামলা হয়। একটি মামলা করেন গত ৪ আগস্ট গুলিতে নিহত বিএনপি নেতা আব্দুল্লাহ কবির খানের স্ত্রী আফসানা আক্তার। এ মামলায় শেখ হাসিনাসহ আসামি ৬৭ জন। অন্য মামলাটি করেন একই দিন নিহত লিটন হাসান লালুর ভাই মিলন। এ মামলায় শেখ হাসিনাসহ ১৪৮ জন আসামি। উভয় মামলা ঢাকা মহানগর হাকিম আদালতে দায়ের করা হয়। মহানগর হাকিম মেহেদী হাসান মিরপুর থানার ওসিকে অভিযোগ দুটি নিয়মিত মামলা হিসেবে এফআইআরভুক্ত করে ৭২ ঘণ্টার মধ্যে আদালতকে জানাতে নির্দেশ দিয়েছেন। এ ছাড়া ৫ আগস্ট পুলিশের গুলিতে তারিক হোসেন নামে এক কাঠমিস্ত্রি নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ১৩ জনের বিরুদ্ধে আরেকটি হত্যা মামলার আবেদন হয়েছে আদালতে। নিহতের মা ফেরদৌসী খাতুন গতকাল ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে এ আবেদন করেন। এ মামলাটি পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।

হাসিনা-মেনন-ইনুর বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ
শেখ হাসিনা, ১৪ দলের নেতা হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন, আনোয়ার হোসেন মঞ্জু ও নজিবুল বশর মাইজভান্ডারীসহ ২৭ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধের অভিযোগ দায়ের করা হয়েছে। এ ছাড়া সংগঠন হিসেবে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর এবং অজ্ঞাতপরিচয় ৫০০ জনকে আসামি করা হয়েছে। গত ৪ আগস্ট নিহত মিরপুরের কলেজছাত্র শাহরিয়ার হাসান আলভীর বাবা আবুল হাসান ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এ অভিযোগ করেন। গতকাল এ তথ্য জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী আসাদউদ্দিন। এর আগে ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি গণহত্যার অভিযোগ আনা হয়। যেগুলোর তদন্ত ইতোমধ্যে শুরু হয়েছে। 

চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে আরও দুই হত্যা মামলা
ব্যুরো, অফিস, প্রতিনিধি ও সংবাদদাতার পাঠানো তথ্য বলছে, রোববার রাতে চট্টগ্রামের পাঁচলাইশ থানায় শেখ হাসিনাসহ ১০৮ জনের বিরুদ্ধে মামলা করেন আন্দোলনে গুলিতে নিহত ছাত্রদল নেতা ওয়াসিম আকরামের মা জোসনা বেগম। একই রাতে শেখ হাসিনাসহ ৬২ জনের বিরুদ্ধে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানায় হত্যা মামলা হয়। সিদ্ধিরগঞ্জে গুলিতে নিহত মো. মিলনের স্ত্রী শাহনাজ বেগম এ মামলা করেন। 

গতকাল সোমবার চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাবেক এমপি নেজাম উদ্দিন নদভীসহ ৭৩ জনকে আসামি করে হত্যাচেষ্টা ও নাশকতার মামলা হয়েছে। ২০১৭ সালে রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিবের গাড়িবহরে হামলার ঘটনায় ৩৮৬ জনের বিরুদ্ধে একই আদালতে মামলা করেন এক যুবদল নেতা। 

রাজশাহীতে গত রোববার এক সাবেক এমপিসহ ৮২ জনের বিরুদ্ধে বাগমারা থানায় নাশকতার মামলা করেন এক যুবদল কর্মী। কুমিল্লায় কুপিয়ে ও গুলি করে তিনজনকে হত্যার ঘটনায় সাবেক এমপি আ ক ম বাহার উদ্দিন ও তাঁর মেয়ে কুমিল্লা সিটি মেয়র ডা. তাহসীন বাহার সূচনাসহ ১৫১ জনের বিরুদ্ধে রোববার ও গতকাল পৃথক তিনটি মামলা হয়েছে। 
সাভারে শিক্ষার্থী সাজ্জাদ হোসেনকে হত্যার অভিযোগে রোববার রাতে সাবেক ত্রাণ প্রতিমন্ত্রীসহ ৩২১ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। সাজ্জাদের বাবা সাভার মডেল থানায় এ মামলা করেন। টাঙ্গাইলে স্কুলছাত্র মারুফ মিয়া হত্যা মামলায় সাবেক কৃষিমন্ত্রীসহ ৫৬ জনকে আসামি করা হয়েছে। রোববার রাতে টাঙ্গাইল সদর থানায় মামলাটি করেন মারুফের মা। 

সিলেটে গত ১৯ জুলাই পুলিশের গুলিতে সাংবাদিক এটিএম তুরাব ও ১৮ জুলাই শাবি শিক্ষার্থী রুদ্র সেন নিহতের ঘটনায় গতকাল পৃথক মামলা হয়েছে। সিলেটের অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা করেন তুরাবের ভাই আবুল আহসান ও অন্য মামলা করেন বৈষম্যবিরোধী আন্দোলনের শাবি সমন্বয়ক হাফিজুল ইসলাম। উভয় মামলায় আসামি মোট ৫৫০ জন। 
৫ আগস্ট নোয়াখালীর সোনাইমুড়ীতে গুলি করে মো. আসিফ নামে এক যুবককে হত্যার অভিযোগে স্থানীয় সাবেক এমপিসহ ৩৯ জনের বিরুদ্ধে গতকাল মামলা হয়েছে। নোয়াখালী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন আসিফের বাবা। দিনাজপুরে ছাত্র আন্দোলনে হামলা ও শিক্ষার্থী হত্যার ঘটনায় সাবেক বিচারপতি এম ইনায়েতুর রহিমসহ ২০ জনের বিরুদ্ধে কোতোয়ালি থানায় গতকাল মামলা করেন রুহান হোসেন নামে একজন। মুন্সীগঞ্জে গত ৪ আগস্ট ছাত্র-জনতার ওপর সশস্ত্র হামলার অভিযোগে সদর থানায় সাবেক এমপিসহ ৫০০ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন নিহত রিয়াজুল ফরাজীর স্ত্রী রুমা বেগম। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button