Science & Tech

শ্বেতাঙ্গদের ছবি নিয়ে ‘আপত্তি’ গুগলের জেমিনির! বিতর্কের মধ্যেই মুখ খুললেন প্রতিষ্ঠাতা

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগলের অত্যাধুনিক এআই টুল জেমিনিকে ঘিরে বিতর্কের শেষ নেই। তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে, বৈষম্যমূলক আচরণ করার। এমনকী, গুগলের কৃত্রিম মেধা নাকি শ্বেতাঙ্গদের ছবি জেনারেট করতে চাইছে না! এমন বিতর্কের মধ্যেই মুখ খুললেন গুগলের যুগ্ম প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি সার্গেই ব্রিন।

সচরাচর জনসমক্ষে খুব একটা আসতে দেখা যায় না ব্রিনকে। কিন্তু তিনি বিতর্কের আবহে সান ফ্রান্সিসকোয় সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, এই ধরনের সমস্যার পিছনে কারণ একটাই। যথাযথ পরীক্ষা নিরীক্ষার অভাব। আর সেই কারণেই ইমেজ জেনারেশনের ক্ষেত্রে বিশ্রী সব ভুল করে ফেলছে জেমিনি। প্রসঙ্গত, বিতর্কের মধ্যে পড়ে গুগল জেমিনির মানব শরীর জেনারেট করার ক্ষমতাই আপাতত নিষ্ক্রিয় করে রেখেছে।

উল্লেখ্য, এর আগে জেমিনির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিলেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। অভিযোগ, ‘মোদি কি ফ্যাসিস্ট?’ এই প্রশ্নের উত্তরে জেমিনিকে জানাতে দেখা গিয়েছিল, প্রধানমন্ত্রী এমন কিছু নীতি কার্যকর করেছেন যাকে কোনও কোনও বিশেষজ্ঞ ‘ফ্যাসিস্ট’ বলে মত দেয়।

জেমিনির এমন জবাব ঘিরেও শুরু হয় বিতর্ক। প্রসঙ্গত, সম্প্রতি জেমিনির আত্মপ্রকাশ ঘটেছে। বুদ্ধিতে মানুষকে যে অনায়াসেই টেক্কা দেবে বলে দাবি সংস্থার। কিন্তু প্রথম থেকেই বিতর্কে নাজেহাল গুগলের কৃত্রিম মেধা টুল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button