International

শ্রীলঙ্কার রাজনীতিতে ফিরছে রাজাপাকসে পরিবার

দেশজুড়ে ব্যাপক গণবিক্ষোভের মুখে দুই বছর আগে ক্ষমতাচ্যুত হওয়া রাজাপাকসে পরিবার ফের শ্রীলঙ্কার রাজনীতিতে আসছে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বৃহত্তম রাজনৈতিক দল শ্রীলঙ্কা পদুজানা পেরুমনার (এসএলপিপি) প্রার্থী হচ্ছেন নামাল রাজাপাকসে। 

৩৮ বছর বয়সী নামাল দেশটির ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের ছেলে। মাহিন্দা একসময় দেশটির প্রেসিডেন্টও ছিলেন।

এক যুগের বেশি সময় ধরে শ্রীলঙ্কার রাজনীতিতে আধিপত্য করেছে রাজাপাকসে পরিবার। চলতি শতকের শুরুর দিকে তামিল বিদ্রোহী দমনে নেতৃত্ব দেওয়ার সুবাদে শ্রীলঙ্কার রাজনীতিতে এ পরিবারের আধিপত্য তৈরি হয়। ২০১৯ সালের নির্বাচনে এসএলপিপির জয়ের পর প্রেসিডেন্ট হন গোতাবায়া রাজাপাকসে। প্রধানমন্ত্রী হন তাঁর বড় ভাই মাহিন্দা। তাদের আরও দুই ভাই মন্ত্রিসভায় ছিলেন।

করোনা মহামারির সময় সরকারি তহবিলের অব্যবস্থাপনার জেরে ডলারের মজুত তলানিতে ঠেকে যাওয়ায় নজিরবিহীন অর্থনৈতিক সংকটে পড়ে শ্রীলঙ্কা। অবস্থা এমন পর্যায়ে পৌঁছায় যে খাদ্য, জ্বালানি, ওষুধ আমদানির মতো অর্থও ছিল না তাদের। 

এ সংকটের জন্য এসএলপিপি ও রাজাপাকসে পরিবারকে দায়ী করে দেশটির জনগণ সরকার পতনের আন্দোলন শুরু করে। একপর্যায়ে জনগণের চরম বিক্ষোভের মুখে ২০২২ সালের জুলাইয়ে পদত্যাগ করে দেশ ছেড়ে পালান গোতাবায়া।  

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button