Trending

সমুদ্রতলে স্বর্ণভর্তি জাহাজ সন্ধানের আশা জেগেছে

১৬৪১ সালের ২৩ সেপ্টেম্বর ব্রিটিশ জাহাজ রয়াল মার্চেন্ট ডুবে গিয়েছিল। এই জাহাজেই চার বিলিয়ন পাউন্ডের সমতুল্য বিপুল পরিমাণ স্বর্ণ রয়েছে বলে জনশ্রুতি রয়েছে। কয়েক শতাব্দী ধরে অনুসন্ধানের পরও এত দিন জাহাজটির হদিস পাওয়া যায়নি। সম্প্রতি যুক্তরাজ্যের একটি কম্পানি  বলছে, তাদের বিশ্বাস তারা জাহাজটির অবস্থান শনাক্ত করতে পারবে।

কম্পানির এমন বক্তব্যে সমুদ্রতলে স্বর্ণভর্তি জাহাজটি খুঁজে পাওয়ার আশা জেগেছে।

মাল্টিবিয়াম সার্ভিসেস নামের ওই কম্পানি সমুদ্রতলে নিখোঁজ জাহাজের ধ্বংসাবশেষ সন্ধান করে থাকে। ইংলিশ চ্যানেলের ২০০ বর্গমাইল এলাকা অনুসন্ধান করতে এ বছরের পুরোটাই ব্যয় করবে তারা। অনুসন্ধানে তারা মনুষ্যবিহীন ডুবোজাহাজ এবং উন্নত সোনার বয়া প্রযুক্তি ব্যবহার করবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো  জানায়, ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কর্নওয়ালে মার্চেন্ট রয়াল ডুবে গিয়েছিল। কয়েক বিলিয়ন পাউন্ডের স্বর্ণ, রৌপ্যসহ জাহাজটি ডুবে গিয়েছিল বলে জনশ্রুতি রয়েছে।

জাহাজটি খোঁজার কারণ হিসেবে এটির ঐতিহাসিক গুরুত্বের কথা বলেছেন মাল্টিবিয়াম সার্ভিসেসের প্রধান নাইজেল হজ। জাহাজে ধনসম্পদ মিললে তা ঐতিহ্যবাহী নিদর্শন হিসেবে গণ্য করা হবে বলেও মনে করেন তিনি।

নাইজেল হজ বলেছেন, যে স্থানে জাহাজটি ডুবেছিল, সেখানে শত শত জাহাজ ডুবে গেছে। এত জাহাজের ধ্বংসাবশেষের মধ্য থেকে রয়াল মার্চেন্টের ধ্বংসাবশেষ শনাক্ত করতে হবে। এটি কম কঠিন কাজ নয়।

ব্রিটিশ বাণিজ্যিক জাহাজ মার্চেন্ট রয়াল। একসময় এর মাধ্যমেই ব্রিটিশরা ওয়েস্ট ইন্ডিজে বাণিজ্য করত।

১৬২৭ সালে ব্রিটিশ জাহাজটি প্রথমবার সমুদ্রপথে যাত্রা করে। দেড় দশক না পার হতেই এটি সমুদ্রে হারিয়ে যায়। ১৬৪০ সালে জাহাজ ডোভারকে সঙ্গে নিয়ে মার্চেন্ট রয়াল স্পেনের উপনিবেশ অঞ্চলে পাড়ি দেয়। উদ্দেশ্য ছিল লন্ডনে ফেরা। কিন্তু পথিমধ্যে জাহাজে কয়েকটি সমস্যা দেখা দেয়। বেশ খারাপভাবেই ফুটো হয়ে যায় জাহাজের তলা। এ জন্য নাবিকরা কার্ডিজের বন্দরে যাত্রা বিরতিও করেছিল। দ্রুত সমস্যার সমাধান করা হয়। এক বছর পর ১৬৪১ সালে জাহাজটি সফল বাণিজ্যিক সফর শেষে লন্ডনে ফিরছিল। এবারও আকস্মিকভাবে জাহাজের একই স্থানে ফুটো হওয়ার আশঙ্কা দেখা দেয়। কিন্তু নাবিকরা জাহাজের খারাপ পরিস্থিতি দেখেও মার্চেন্ট রয়ালকে নিয়ে আবারও বাণিজ্যের উদ্দেশ্যে যাত্রা করেন। এক পর্যায়ে বিপুল পরিমাণ স্বর্ণ ও রৌপ্য নিয়ে জাহাজটি ডুবে যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button