USA

সম্মেলনে যোগ দিতে উইসকন্সিনে পৌঁছেছেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির ন্যাশনাল কনভেশনে যোগ দিতে উইসকন্সিন অঙ্গরাজ্যে পৌঁছেছেন। একদিন আগেই পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বাটলারে হামলার শিকার হন ট্রাম্প। তার কানে গুলি লেগেছিল। তবে অল্পের জন্য প্রাণে রক্ষা পান এই রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী।

এই সম্মেলনের পরিকল্পনা আগে থেকেই নির্ধারিত ছিল। হামলায় আহত হওয়ার পরেও ট্রাম্প এই সম্মেলন পেছাতে চাননি। তাই পূর্বনির্ধারিত সময়েই এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

ট্রাম্প সামাজিক মাধ্যমে এক পোস্টে জানান, তিনি এই সম্মেলন দুদিন পিছিয়ে দেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু পরবর্তীতে তিনি আবার সিদ্ধান্ত নেন যে একজন হামলাকারী বা আততায়ীর জন্য পূর্ব নির্ধারিত পরিকল্পনা তিনি পরিবর্তন করবেন না।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় পেনসিলভানিয়ার বাটলারে এক নির্বাচনী প্রচারণার সময় হামলার শিকার হন ট্রাম্প। তার ওপর ওই হামলার কারণে সোমবার আয়োজিত সম্মেলনের সুরক্ষার বিষয়ে আরও কঠোর অবস্থান নিতে হচ্ছে।

এদিকে যুক্তরাষ্ট্রের একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রাম্পকে গুলি করে হত্যাচেষ্টাকারী থমাস ম্যাথিউ ক্রুকস রিপাবলিকান পার্টিরই নিবন্ধিত ভোটার ছিলেন।

ক্রুকসের অঙ্গরাজ্য পর্যায়ের একটি ভোটসংক্রান্ত নথি অনলাইনে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, তার জন্ম ২০০৩ সালের ২০ সেপ্টেম্বর। ওই নথি অনুযায়ী, তিনি ট্রাম্পের রিপাবলিকান পার্টির নিবন্ধিত একজন ভোটার। সেই সঙ্গে ভোটার স্ট্যাটাসের ঘরে ক্রুকসকে ‘সক্রিয়’ উল্লেখ করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যমগুলোর তথ্যানুযায়ী, ক্রুকস ২০২২ সালে বেথেল পার্ক হাই স্কুল থেকে স্নাতক পাস করেন। তিনি রিপাবলিকান হিসেবে ভোট দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছিলেন। পেনসিলভানিয়ার ভোটার তালিকার তথ্যে তার যে নাম, বয়স ও বেথেল পার্কের ঠিকানা মিলেছে, তার সঙ্গে পাবলিক রেকর্ডে থাকা ক্রুকসের তথ্যের মিল পাওয়া গেছে।

হামলার ঘটনায় দর্শক সারিতে থাকা একজন নিহত ও দুজন গুরুতর আহত হন। আর সিক্রেট সার্ভিস সদস্যদের গুলিতে নিহত হন হামলাকারী ক্রুকস। হামলাকারী এই যুবক পেনসিলভানিয়ার বেথেল পার্ক এলাকার বাসিন্দা। ঘটনাস্থল বাটলার থেকে এই শহরের দূরত্ব ৭০ কিলোমিটার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button