Trending

সহযোগিতার নতুন ক্ষেত্র চিহ্নিত করছে জাপান

বাংলাদেশের জন্য সহযোগিতার নতুন ক্ষেত্র চিহ্নিত করছে জাপান। এক্ষেত্রে কান্ট্রি পার্টনারশিপ স্ট্র্যাটেজি সংশোধন করছে দেশটি। এটি করা হচ্ছে নবম পঞ্চবার্ষিক পরিকল্পনাকে লক্ষ্য করে বাংলাদেশের চাহিদা ও জাপানের পলিসি অনুযায়ী। বুধবার পরিকল্পনা মন্ত্রণালয়ে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালামের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়োমা কিমিনোরি। রাজধানীর শেরেবাংলা নগরে মন্ত্রীর দপ্তরে সাক্ষাৎ করেন তিনি। 

সাক্ষাৎ শেষে রাষ্ট্রদূত বলেন, আমাদের মধ্যে নানা ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে। নবম-পঞ্চবার্ষিক পরিকল্পনা নিয়ে কাজ করছে বাংলাদেশ। এ বিশাল পরিকল্পনায় জাপানের পলিসি ও বাংলাদেশের চাহিদা অনুয়ায়ী জাপান অর্থায়ন করে পাশে থাকবে। জাপান কান্ট্রি অ্যাসিসটেন্স প্ল্যান সংশোধন করা হচ্ছে। এক্ষেত্রে কোন কোন খাতে সহায়তা দরকার, উভয় দেশ মিলে আলোচনার মাধ্যমে তা নির্ধারণ করা হবে। সরকারের প্রায়োরিটি অনুযায়ী জাপান পাশে থাকবে।

সাক্ষাৎ শেষে পরিকল্পনামন্ত্রী বলেন, জাপানি রাষ্ট্রদূত আমাকে অভিনন্দন জানাতে এসেছেন। বাংলাদেশের দক্ষতা বৃদ্ধিতে জাপান সহযোগিতা দিয়ে আসছে, সেটি অব্যাহত রাখতে অনুরোধ জানিয়েছি। বিশেষ করে পাবলিক ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমের দ্বিতীয় পর্যায়ে সহায়তা চেয়েছি। জাপানের অর্থায়নে ৪০ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। আমরা একটি টেকনিক্যাল বিষয়ে আলোচনা করেছি। আমাদের যারা বিশেষজ্ঞ আছেন, তাদের সঙ্গে আলোচনা হবে। এক প্রশ্নের জবাবে আব্দুস সালাম বলেন, জাপান সব সময় আমাদের সঙ্গে আছে। ভবিষ্যতে নানা উন্নয়নে তারা পাশে থাকার অঙ্গীকার করেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button