Science & Tech

সাগরের তলদেশে প্রাণের বৈচিত্র্য

সাগরের তলদেশে বিচিত্র প্রাণীদের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এরমধ্যে এমন এক ধরনের প্রাণীর খোঁজ তারা পেয়েছেন, যেগুলো অনেকটা বড় আকৃতির কেঁচোর মতো। দেহের বিভিন্ন অংশ ভিন্ন ভিন্ন রঙের হওয়ায় এগুলোকে দেখতে বেশ অদ্ভূত মনে হয়। এসব প্রাণীর অধিকাংশের বাস সমুদ্র তলদেশে আগ্নেওগিরি সৃষ্ট গুহায়।

প্রশান্ত মহাসাগরের পূর্বাংশে এক মাসের অনুসন্ধানী অভিযানের পর স্মিথ ওসিন ইনস্টিটিউটের গবেষকরা এসব প্রাণীর সন্ধান পান। তারা একটি সমুদ্র তলদেশের আগ্নেগিরিতে এ গবেষণা চালান। প্রশান্ত মহাসাগরে বিশ্বের দুটি টেকটনিক প্লেটের সংঘর্ষস্থলে আগ্নেয়গিরিটি সৃষ্টি হয়েছে।

গবেষকরা এমন সব প্রাণীর সন্ধান পেয়েছেন, যেগুলোর সঙ্গে তারা আগে কখনো পরিচিত ছিলেন না। তারা দেখেছেন, সমুদ্রের তলদেশে আগ্নেয়গিরিটির চারপাশে বিভিন্ন ধরণের সমুদ্রিক প্রাণীর বাস। তলদেশ থেকে এমন ধরনের উপাদান নির্গত হয়, যা ব্যাকটেরিয়া, ঝিনুক, টিউব ওয়ার্ম (বড় কেঁচোসদৃশ প্রাণী) ও অন্যান্য প্রাণীদের গভীর সমুদ্রে বেঁচে থাকতে সহায়তা করে। এটা এক ভিন্ন ধরনের বাস্তুতন্ত্র, যা নিয়ে গভীরভাবে গবেষণা করা হয়েছে। তবে এর গভীরে থাকা সমুদ্র তলদেশের অনেক এলাকাই থেকে গেছে নাগালের বাইরে।

একটি যন্ত্রের মাধ্যমে এ গবেষণা পরিচালনা করা হয়। রয়্যাল নেদারল্যান্ডস ইনস্টিটিউট ফর সি রিসার্চের জ্যেষ্ঠ গবেষক ড. সাবিন গোলনার বলেন, তারা বুঝতে চেয়েছেন– প্রাণীরা কীভাবে সমুদ্র তলদেশে থাকে। প্রাণীরা আগ্নেয়গিরি সৃষ্টি রাসায়নিক মিশ্রিত উষ্ণ পানিতে বসবাসে সক্ষম। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button