International

‘সাত ফ্রন্টে হামলার শিকার ইসরায়েল’ 

ফিলিস্তিনের গাজায় দীর্ঘ এক বছর ধরে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এর প্রতিক্রিয়ায় বর্তমানে দেশটি সাত দিক থেকে হামলার শিকার হচ্ছে। শনিবার এক ভিডিও বার্তায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, উত্তর সীমান্তে হিজবুল্লাহ, গাজায় হামাস, ইয়েমেনে হুতি বিদ্রোহীরা, পশ্চিম তীরের ‘সন্ত্রাসী’ গোষ্ঠীগুলো এবং ইরাক ও সিরিয়ার শিয়া মিলিশিয়ারা ইসরায়েলের ওপর হামলা চালাচ্ছে। এ ছাড়া দেশটি ইরানের বিরুদ্ধেও যুদ্ধ করছে। গত সপ্তাহে ইসরায়েলে প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। 

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এক বছর ধরে ইসরায়েলি আগ্রাসনে এখন পর্যন্ত ৪১ হাজার ৮৭০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত এক মাসে ইসরায়েলি হামলায় দেশটিতে ১ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন এবং আহত হয়েছেন প্রায় সাড়ে সাত হাজার। গত এক বছরে লেবাননের দুই হাজারের বেশি মানুষকে হত্যা করেছে ইসরায়েল।

এদিকে, যুদ্ধবাজ ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। সেই সঙ্গে তিনি গাজায় এক বছর ধরে চলা আগ্রাসনের অবসানে ‘রাজনৈতিক সমাধান’ খোঁজার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। ফরাসি প্রেসিডেন্ট শনিবার ফ্রান্স ইন্টার রেডিওতে এক বক্তৃতায় বলেন, আমার বিশ্বাস, আজকের অগ্রাধিকার হলো একটি রাজনৈতিক সমাধানে ফিরে আসা এবং গাজায় যুদ্ধ ও হত্যা থামাতে অস্ত্র সরবরাহ বন্ধ করা। সেই সঙ্গে ফ্রান্স ইসরায়েলকে কোনো অস্ত্র পাঠাচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি। 

এর আগে গত মাসে যুক্তরাজ্যও ইসরায়েলে কিছু অস্ত্র রপ্তানি স্থগিত করে। এর কারণ হিসেবে স্পষ্ট ঝুঁকি উল্লেখ করে দেশটি আশঙ্কা প্রকাশ করে, অস্ত্রগুলো আন্তর্জাতিক মানবিক আইনের গুরুতর লঙ্ঘনে ব্যবহার করা হতে পারে। 

এদিকে ইসরায়েলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞার আহ্বান জানানোয় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁসহ অপর দেশগুলোর কঠোর সমালোচনা করে নেতানিয়াহু বলেন, এই আহ্বান অপমানজনক। ইসরায়েল শেষ পর্যন্ত লড়াই করবে। 

মাখোঁ লেবাননে স্থল অভিযানের সমালোচনা করে বলেন, অগ্রাধিকার হওয়া উচিত যুদ্ধের বিস্তৃতি এড়ানো। লেবাননের জনগণকে এভাবে ধ্বংসযজ্ঞের মুখে ঠেলে দেওয়া উচিত নয়। লেবানন আরেকটি গাজা হতে পারে না। 

দখলদারিত্ব ও আগ্রাসনের নীতিকে বৈধতা দেওয়ার জন্য ইসরায়েল নতুন করে অজুহাত খুঁজছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। শনিবার ইস্তাম্বুলে এক সভায় তিনি এ কথা বলেন। 

এরদোয়ান বলেন, হামাস ও হিজবুল্লাহর আগ্রাসনের যে কথা ইসরায়েল বলছে তা অজুহাত মাত্র। ইসরায়েল প্রতিদিনই তার দখলদারিত্ব ও আগ্রাসনের নীতির জন্য অজুহাত তৈরি করছে। আমরা ফিলিস্তিনিদের সঙ্গে একাত্মতা বজায় রাখব। তুরস্ক একমাত্র দেশ যারা ইসরায়েলের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। আমরা প্রথম দিন থেকে একই মান রক্ষা করেছি। জাতিসংঘেও আমাদের কণ্ঠস্বর কখনও ক্ষীণ হবে না। তুরস্ক সব সময় নিপীড়কের বিরুদ্ধে লড়ে যাবে। 

এদিকে কয়েক দিনের ধারাবাহিকতায় লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলে শনিবার রাতভর তীব্র বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। কোথাও কোথাও হামলা ‘খুবই প্রবল’ ছিল বলে জানিয়েছে দেশটির সরকারি সংবাদ সংস্থা। 

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সির খবরে বলা হয়, ইসরায়েলি যুদ্ধবিমান থেকে বৈরুতের দক্ষিণের শহরতলিগুলোয় খুবই ভয়ংকর চারটি হামলা চালানো হয়েছে। বৈরুতের দক্ষিণে একটি এলাকা থেকে আগুনের বিশাল একটি গোলা আকাশের দিকে উঠে যেতে দেখা গেছে। এ ছাড়া প্রায় একঘণ্টা ধরে ঘন ধোঁয়ার মধ্যে গোলার ফুলকি দেখা গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button