International

সিঙ্গাপুরে আত্মহত্যা বাড়ছে আতঙ্কজনক হারে

সিঙ্গাপুরে আত্মহত্যা বাড়ছে আতঙ্কজনক হারে – ছবি : সংগৃহীত

সিঙ্গাপুরে গত বছরের তুলনায় আত্মহত্যার সংখ্যা ২৬ ভাগ বেড়েছে, যা সেদেশের গত দু’দশকের মধ্যে সর্বোচ্চ। আত্মহত্যা প্রতিরোধে কাজ করে এমন এক বেসরকারি প্রতিষ্ঠান সামারিটানস অব সিঙ্গাপুর (এসওএস) তাদের বার্ষিক রিপোর্টে এসব তথ্য জানিয়েছে। বিশ্ব জুড়ে প্রতিবছর সাত লাখের বেশি মানুষ আত্মহত্যা করে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, গোটা বিশ্বেই ১৫-২৯ বছর বয়সী কিশোর-তরুণদের যেসব কারণে মৃত্যু ঘটে, এর মধ্যে চতুর্থ প্রধান কারণ হলো আত্মহত্যা!

সামারিটানস অব সিঙ্গাপুরের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আত্মহত্যাকারীদের মধ্যে ১০ থেকে ২৯ বছর বয়সী বালক-কিশোর ও তরুণের সংখ্যাই বেশি। বয়স্কদের মধ্যে ৭০-৭৯ বছর বয়সীদের মধ্যে এই প্রবণতা বেশি। তারা বলছে, সিঙ্গাপুরে ২০২২ সালে আত্মহত্যাকারীর সংখ্যা ছিল ৪৭৬। ২০০০ সালের পর এই সংখ্যাটা সর্বোচ্চ। গত বছর সংখ্যাটা ছিল ৩৭৮। কেন সিঙ্গাপুরের মতো এত প্রাচুর্যপূর্ণ এই দেশে মানুষের এমন সংকট? বলা হচ্ছে, বিষয়টি সে দেশের অদৃশ্য মানসিক যন্ত্রণার প্রতিফলন।

জনৈক মনোরোগবিশেষজ্ঞ এবং মানসিক স্বাস্থ্য পরামর্শদাতা বলেন, আত্মহত্যাকারীর সংখ্যা ব্যাপকভাবে বেড়ে যাওয়ার বিষয়টি খুবই দুঃখজনক। এটি সমাজে, বিশেষ করে তরুণ ও বয়স্করা কী পরিমাণ মানসিক যন্ত্রণার শিকার, সেটাই তুলে ধরেছে। তিনি বলেন, সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকিত্বের মতো বিষয়গুলো, যা মানসিক স্বাস্থ্যের উপর ব্যাপক চাপ তৈরি করে, এমন বিষয়গুলোতে আমাদের সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জানা গেছে, সবচেয়ে বেশি আত্মহত্যা করেছে ১০ থেকে ২৯ বছর বয়সী বালক-কিশোর ও তরুণেরাই। তাদের সংখ্যাটা মোট আত্মহত্যাকারীর ৩৩.৬ শতাংশ। ২০২২ সালে এই বয়সীদের আত্মহত্যার সংখ্যা ছিল ১২৫, যা আগের বছর ছিল ১১২।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button