Bangladesh

সিন্দাবাদের দৈত্য হয়ে বর্তমান সরকার জনগণের কাঁধে চেপেছে: -জি এম কাদের

শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সিন্দাবাদের দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও গৃহপালিত বিরোধী দলের নেতা জিএম কাদের। গতকাল শনিবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয়ে (রজনীগন্ধা) দলটির ঢাকা মহানগর উত্তর আয়োজিত মত বিনিময় সভায় তিনি এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে অতীতে কোনো সময় এত বেশি বৈষম্য ছিল না। বৈষম্য তৈরি করার জন্য যদি নোবেল প্রাইজ থাকতো, তাহলে বাংলাদেশের বর্তমান সরকার সেই নোবেল প্রাইজ পেত। আমরা চাই বৈষম্যমুক্ত সমাজ। আর যারা (ক্ষমতাসীন আওয়ামীল লীগ) বৈষম্য সৃষ্টি করছেন, আমরা চাই তারাও নিপাত যাক।

বর্তমানের কর্তৃত্ববাদী শাসনের কঠোর সমালোচনা করে জি এম কাদের বলেন, আমি একটা দেশ পেলাম। আমার দেশ; প্রজারা বলবেন। আমিই চালাব, আমিই সরকার গঠন করব, আমিই সরকার পরিবর্তন করব। উদ্দেশ্য হলো আমার যে বৈষম্য; আমার ভাইয়ে-ভাইয়ে বৈষম্য করা, সেটার থেকে আমরা মুক্তি চাই। অথচ সেই অর্জন-প্রজাদের সেই মালিকানা ছিনতাই হয়ে গেছে। মালিকানা জনগণের হাতে নেই! এটা হলো বাস্তব কথা। এখন জনগণের কথায় যে চলবে, জনগণের কথায় যে সরকার পরিবর্তন হবে এ রকম কোনো বিষয় ঘটছে না। জনগণের কথা বলারই অধিকার নেই। বলতে গেলেই নানা ধরনের সমস্যা। কথা শোনারও কোনো দরকার নেই।
আওয়ামী লীগ একটা শক্তি-সামর্থ্য নিয়ে ঝাঁপিয়ে পড়ে এই দেশটাকে দখল করে ফেলেছে। এখন জনগণের কথা নয় তাদের কথায় জনগণকে চলতে হবে এবং তাদের কথায় বৈষম্য বা যাই হোক সৃষ্টি হবে। সেখানে জনগণের কোনো কথা বলার অধিকার নেই।

জাপা চেয়ারম্যান বলেন, এখন আমার কাছে মনে হয়, আমরা ছোটবেলায় রূপকথার গল্প পড়তাম, আরব্য রজনী। সেখানে বলা হতো, সিন্দাবাদকে একবার দৈত্য নদী পার হওয়ার কথা বলে আমি পঙ্গু, আমাকে পাড় করে দেন। ঘাড়ের মধ্যে উঠেছে, আর তারপর ঘাড় থেকে নামে না। এখন বর্তমান শেখ হাসিনার সরকার সিন্দাবাদের সেই দৈত্য হয়ে জনগণের কাঁধে চেপেছে। এখন জনগণের কথায় সে চলবে না, জনগণকে তার কথায় চলতে বাধ্য করছে। এটি হলো আমাদের সবচেয়ে বড় দুর্ভাগ্য। তিনি বলেন, যারা সরকারি দল করছেন, তারা সব ধরনের নিয়ম-নীতির বাইরে। সব ধরনের সুযোগ-সুবিধা নিচ্ছেন এবং তারা একটি শক্তিশালী গোষ্ঠী তৈরি করেছেন। সেটা রাজনৈতিক দল হিসেবে আমার মনে হয় না—একটি শক্তিশালী গোষ্ঠী, সংঘবদ্ধ দল জনগণের কাঁধে চেয়ে বসেছে।

জাতীয় সংসদের গৃহপালিত এই নেতা বলেন, এমন কোনো বিষয় নেই যেখানে তারা (ক্ষমতাসীন আওয়ামী লীগ) বৈষম্য সৃষ্টি করছেন না। চাকরিবাকরি, ব্যবসা যেখানে যাবেন! প্রথম কথা হলো আপনি সরকারি দলের (আওয়ামী লীগ) সদস্য কি না। তারপর সেকেন্ড কথা হলো, আপনার পরিবারের কেউ সরকারি দলের বাইরে অন্য কোনো দল করে কি না, (যদি করে) তাহলে আপনি কোনো সুযোগ-সুবিধা পাবেন না। মুক্তিযুদ্ধে রাষ্ট্রের জন্য মানুষ জীবন দিয়েছে, রক্ত দিয়েছে, ইজ্জত দিয়েছে, কীসের জন্য? আমার দেশ পাওয়ার জন্য। সেই দেশ আমার থেকে চলে গেল একটি গোষ্ঠীর হাতে এবং তারা এটার মালিকানা নিজেদের দাবি করে জনগণের কাঁধে চেপে বসেছে। যে মুক্তির সংগ্রামের জন্য জনগণ এত কিছু দিয়েছে, সেখানে এখন তারা বৈষম্য সৃষ্টিতে বিশ্বে নোবেল প্রাইজ পাওয়ার জন্য প্রতিযোগিতা করছে বৈষম্য সৃষ্টির নোবেল প্রাইজ। তিনি আরো বলেন, আর বাকি লোকদের কী অবস্থা? তারা পারসনা নন গ্র্যাটা; অবাঞ্ছিত। যারা আওয়ামী লীগের বাইরে তারা অবাঞ্ছিত। থাকলে থাকেন, দাস হিসেবে থাকবেন। না থাকলে যান। দেশ তাদের (আওয়ামী লীগ), কোনো কিছুতে কোনো কিছু বলা নেই। কথা বলার কোনো অবস্থান নেই মানুষের। কাজেই এই অবস্থা থেকে উত্তরণ প্রয়োজন। উত্তরণ খুব কঠিন।

জাতীয় পার্টির নেতাকর্মীদের সমালোচনা করে জিএম কাদের বলেন, অনেক রাজনীতিবিদদের মধ্যে একটা ভাব এসে গেছে, যারা কিছুটা হলেও ক্ষমতার স্বাদ পাচ্ছে। কিছুটা হলেও ক্ষমতার সুযোগ-সুবিধা পাচ্ছে। যেমন আমাদের দলের, আমরা পাচ্ছি, আমি পাচ্ছি। তাদের মধ্যে একটি দ্বিধা আসছে যে, সরকার যেভাবে চেপে বসেছে থাকবেই। কাজেই দরকার কী! এদের সঙ্গে লাইন দিয়ে যা পারা যায় কামাই করো। আর যাদেরকে সরকার নিচ্ছে না, তাদের তো বাধ্য হয়ে সরকারের বিপক্ষে থাকতেই হবে। তারা চাক আর না চাক, জনগণের পক্ষে গিয়ে দাঁড়াতে হচ্ছে। যেহেতু তাদের কোনো জায়গা নেই কোনোখানে। আমাদের কিছু জায়গা দিয়েছে, এটাই হলো আমাদের সর্বনাশ। কারণ আমাদের যারা কিছু সুযোগ-সুবিধা পাচ্ছেন, উনারা এই সুযোগ-সুবিধা ভোগ করতে ইচ্ছুক। তারা কঠিন পথে যেতে চাচ্ছেন না। জনগণকে উদ্ধার করার জন্য তারা যেতে পারছেন না।

সে জন্য আমাদের ওইভাবে সামনের দিকে প্রস্তুত থাকতে হবে। যদি রাজনীতি করতে হয়, কেননা সামনের দিকে আর কোনো রাজনীতি থাকবে না।
নেতাকর্মীদের উদ্দেশে জাপা চেয়ারম্যান আরও বলেন, আমাদের বুঝতে হবে যে আমরা জনগণের পক্ষে থাকব না সুযোগ-সুবিধার পক্ষে থাকব। জনগণের পক্ষে থাকতে গেলে ত্যাগ স্বীকারের মানসিকতা থাকতে হবে এবং আমি সে রকম মনোভাব থাকা উচিত। যারা সুযোগ-সুবিধার লোভে পড়ছেন, আমার দৃঢ় বিশ্বাস এই সুযোগ-সুবিধা অত্যন্ত স্বল্প সময়ের জন্য। সামনের দিকে তাদের প্রয়োজনীয়তা থাকবে না। যারা আওয়ামী লীগের বা সরকারি দলের সুযোগ-সুবিধা নিয়ে অনেক দিন অনেক কিছু করেছেন, তাদেরকে কিন্তু দুই মিনিটে আবার লাথি দিয়ে ফেলেও দেওয়া হয়েছে।

যদি টিকতে হয় রাজনীতিতে, সঠিক রাজনীতিতে থাকতে হবে। জনগণের সঙ্গের রাজনীতিতে থাকতে হবে, যতই কঠিন হোক। সেখানেই আপনি টিকতে পারবেন। না টিকতে পারলে আপনি শেষ হয়ে যাবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button