USA

সুইং স্টেট মিশিগানে চাপের মুখে কমলা হ্যারিস

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একটি জরিপে সুইং স্টেট মিশিগান থেকে উদ্বেগজনক ইঙ্গিত পেলেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। যদিও রিপাবলিকান মনোনীত প্রার্থী তথা দেশের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং হ্যারিসের মধ্যে একটি হাড্ডাহাড্ডি প্রতিযোগিতা রয়েছে, তা সত্ত্বেও ভাইস প্রেসিডেন্ট হ্যারিস গত এক মাস ধরে মিশিগানে ভাল ফল করছেন। 

২১ জুলাই প্রেসিডেন্ট জো বাইডেন রেস থেকে বাদ পড়ার পর হ্যারিসকে ডেমোক্রেটিক পার্টির তরফ থেকে মনোনীত করা হয়। জরিপে দেখা যায় যে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্প মিশিগান রাজ্যে ১ পয়েন্টে হ্যারিসের চেয়ে এগিয়ে রয়েছেন। মিশিগানের একটি পোলিং ফার্ম ইপিআইসি এমআরএ ২৩ থেকে ২৬ আগস্টের মধ্যে একটি সমীক্ষা চালায়। যাতে দেখা গেছে যে ৬০০ জন উত্তরদাতাদের মধ্যে ৪৭ শতাংশ ট্রাম্পকে ভোট দেবেন এবং ৪৬ শতাংশ হ্যারিসকে ভোট দেবেন। পোলে প্লাস বা মাইনাস ৪ শতাংশের ‘মার্জিন অফ এরর’ রয়েছে, যার অর্থ ফলাফল টাই হতে পারে। জরিপে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মোটামুটি সমান ভোটার ছিল। মোট ৪৩ শতাংশ উত্তরদাতারা নিজেদেরকে রিপাবলিকান এবং ৪১ শতাংশ ডেমোক্র্যাট হিসেবে চিহ্নিত করেছেন। ১৩ শতাংশ স্বতন্ত্র ভোটার ছিল। পোল অ্যাগ্রিগেটর ফাইভথার্টিএইট অনুসারে, হ্যারিস এখনও মিশিগানে ট্রাম্পের চেয়ে দুই পয়েন্টের বেশি (৪৬.৬ থেকে ৪৪.১ শতাংশ) এগিয়ে রয়েছেন।

ট্রাম্প ৩০ জুলাই পর্যন্ত হ্যারিসের চেয়ে এগিয়ে ছিলেন। মাঝে ভাইস প্রেসিডেন্ট তার থেকে ১.৭ পয়েন্ট এগিয়ে যায়। তবে বৃহস্পতিবার থেকে এই পয়েন্ট কিছুটা কমছে। ইলেক্টোরাল কলেজের কারণে এই বছরের নির্বাচনের ফলাফল নির্ধারণে মিশিগান সহ ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলি মুখ্য ভূমিকা পালন করবে, যা প্রতিটি রাজ্যকে জনসংখ্যার ভিত্তিতে নির্দিষ্ট সংখ্যক নির্বাচনী ভোট প্রদান করে। একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে বিজয়ের জন্য ২৭০ ইলেক্টোরাল ভোট নিশ্চিত করতে হবে এবং জাতীয় ভোটে জয়লাভ সাফল্যের নিশ্চয়তা দেয় না। জাতীয় নির্বাচনের চেয়ে ব্যাটলগ্রাউন্ড স্টেটগুলির সমীক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ। সিলভার বুলেটিন প্রেসিডেন্সিয়াল মডেলেও হ্যারিস মিশিগানে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। মডেলের ভোটের গড় অনুযায়ী, ভাইস প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে ১.৯ পয়েন্ট (৪৮.৩ থেকে ৪৬.৪ শতাংশ) এগিয়ে আছেন। সিলভার বুলেটিন এর ভোটের গড় অনুযায়ী, হ্যারিস ট্রাম্পকে পেনসিলভানিয়ায় ১.৩পয়েন্টে (৪৮.২ থেকে ৪৬.৯ শতাংশ), জর্জিয়াতে ০.৯ পয়েন্টে (৪৮.৩ থেকে ৪৭.৪ শতাংশ), উইসকনসিনে ৩.২ পয়েন্টে (৪৯.৪ থেকে ৪৬.২ শতাংশ) এবং নেভাদায় ০.৯ পয়েন্টে (৪৮.৭শতাংশ) এগিয়ে রয়েছেন। এদিকে, ট্রাম্প উত্তর ক্যারোলিনায় ০.৪পয়েন্টে এবং অ্যারিজোনায় ০.৬ পয়েন্টে  হ্যারিসের চেয়ে এগিয়ে রয়েছেন। হ্যারিস বর্তমানে জাতীয় মঞ্চে ট্রাম্পকে ৩.৫ পয়েন্টে পরাজিত করছেন। সিলভার বুলেটিন মোতাবেক ৪৯.১ শতাংশ ভোট যাচ্ছে ভাইস প্রেসিডেন্টের কাছে এবং ৪৫.৬ শতাংশ ভোট যাচ্ছে ট্রাম্পের ঝুলিতে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button