International

সৌদিতে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার শতাধিক কর্মকর্তা

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে দুর্নীতি, ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার এবং অর্থ পাচারের অভিযোগে শতাধিক সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে–দুর্নীতি, ঘুষ গ্রহণ, ক্ষমতার অপব্যবহার, অর্থ পাচার ও অনৈতিক কর্মকাণ্ডে জড়িত অন্তত ১৩৯ সরকারি কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত দুই প্রতিষ্ঠান সৌদি ওভারসাইট ও দুর্নীতিবিরোধী কর্তৃপক্ষ (নাজাহা) এ কর্মকর্তাদের গ্রেপ্তার করেছে।

দেশটির বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে গোয়েন্দা নজরদারি এবং দফায় দফায় তদন্তের মাধ্যমে দুর্নীতিতে জড়িত কর্মকর্তাদের শনাক্ত করা হয়। অভিযানের অংশ হিসেবে গত আগস্ট মাসজুড়ে ২ হাজার ৯৫০টি তদন্ত কার্যক্রম পরিচালনা করা হয়েছে। অভিযুক্ত সরকারি কর্মকর্তারা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয়, পৌরসভা ও আবাসন মন্ত্রণালয় এবং জাকাত, কর ও শুল্ক কর্তৃপক্ষের মতো বিভিন্ন হাইপ্রোফাইল প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। তদন্তে সরকারি চাকরি বিধিবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকায় ৩৮০ সন্দেহভাজন কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা হয়েছে। 

সরকারি আর্থিক তহবিলের সুরক্ষা ও ক্ষমতার অপব্যবহার রোধে সৌদি আরবের বিভিন্ন সরকারি সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের তদারকি করে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা নাজাহা। এ ধরনের দুর্নীতিবিরোধী অভিযান চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সংস্থাটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button