Bangladesh

সৌদিতে বাড়ছে বাংলাদেশি মশলার চাহিদা

সৌদি আরবে বাড়ছে বাংলাদেশি মশলার রপ্তানি। চলতি বছরের জুলাই থেকে নভেম্বরের মধ্যে উপসাগরীয় দেশগুলোতে এক কোটি ৭০ লাখ ডলারের বেশি মশলা রপ্তানি করেছে বাংলাদেশ, যার সিংহভাগ গেছে সৌদি আরবে। সোমবার (২৫ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রিয়াদভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ।

বিডি ফুডের রপ্তানি প্রধান মোহাম্মদ সাজ্জাদুল করিম বলেছেন, সৌদি ছাড়াও সংযুক্ত আরব আমিরাত, জর্ডান ও ওমানে বাংলাদেশি মসলা রপ্তানি হয়। কিন্তু সৌদিতে ভারতীয় মশলাকে ছাড়িয়ে বাংলাদেশের মশলার চাহিদা প্রতিনিয়িত বাড়ছে। এজন্য পণ্যের গুণগত মান এবং সৌদিতে থাকা বাংলাদেশিদের কৃতিত্ব কম নয়।

বিডি ফুড প্রধানত হলুদ, মরিচ, তরকারি, ধনিয়া ও জিরার গুঁড়া রপ্তানি করে। প্রতিবেদনে বলা হয়, সৌদিতে ২৬ লাখেরও বেশি বাংলাদেশি নাগরিক থাকায় মসলার একটি বাজার আছে। একইসঙ্গে সেখানে রয়েছে প্রচুর ভারতীয়। উভয় দেশের খাদ্যাভ্যাসের মধ্যে একটা মিল আছে, যা রপ্তানি বাড়ায় ভূমিকা রাখছে।

শতাধিক দেশে পণ্য রপ্তানি করা প্রাণ-আরএফএল গ্রুপ জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোয় উপসাগরীয় দেশগুলোতে মশলার বাজারে পরিবর্তন এসেছে। এক দশক আগেও এসব পণ্যের গ্রাহক ছিল প্রবাসী বাংলাদেশিরা। এখন ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও ফিলিপাইনের মানুষ বাংলাদেশের মশলা পছন্দ করতে শুরু করেছে। একইসঙ্গে খাদ্যাভ্যাসের পার্থক্য থাকা সত্ত্বেও সৌদি নাগরিকরা কিছু পরিমাণে বাংলাদেশি মশলা খাচ্ছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button