Bangladesh

স্বৈরতান্ত্রিক দেশের জিডিপি বাড়ে, তবে বিশ্বাসযোগ্য নয়

বিশিষ্ট অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, যে দেশে স্বৈরতন্ত্র যতটা জেঁকে বসে, সে দেশের জিডিপি তত বেশি বাড়ে। তবে ওই জিডিপির হিসাব সবার কাছে বিশ্বাসযোগ্যতা পায় না। 

গতকাল শুক্রবার গবেষণা সংস্থা সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

তিন দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডার অর্থনীতিবিদ অধ্যাপক জন-লাওইচ আরকান্ড। স্যাটেলাইট চিত্রে রাতের আকাশের আলো পরিমাপ করে কোনো অঞ্চলের অর্থনৈতিক অবস্থার পরিমাপ বিষয়ে তিনি তাঁর গবেষণাপত্র উপস্থাপন করেন। অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত এ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, যে দেশের স্বৈরতান্ত্রিক শাসন ব্যবস্থা যত বেশি জোরালো, সে দেশের অর্থনৈতিক তথ্য-উপাত্ত ঘাঁটলে দেখা যাবে, সে দেশের মাথাপিছু জিডিপি তত বেশি। এটা একটা ‘প্যারাডপ’ (আপাত স্ববিরোধী) বলে মন্তব্য তাঁর।

ঢাকার রাতের আকাশের আলোও এমনই এক ‘প্যারাডপ’ মন্তব্য করে তিনি বলেন, গেল কয়েক বছরের ঢাকার রাতের আকাশের আলো দেখে যদি কেউ মনে করেন, এ শহর অনেক বেশি উন্নত হচ্ছে– তাহলে ভুল ধারণা করবেন তিনি। কারণ গত কয়েক বছর ধরে এ শহরে এক্সপ্রেসওয়ে ও মেট্রোরেলের কাজ চলছে। ফলে যানজটে পড়ে প্রধান সড়কগুলোতে বহুসংখ্যক গাড়ি রাতের আকাশকে ব্যাপকভাবে আলোকিত করেছে। এই আলো দেখে কি বলা যাবে, ঢাকা ক্রমোন্নতির দিকে এগিয়ে যাচ্ছে?

তিনি বলেন, স্যাটেলাইট থেকে পাওয়া রাতের আকাশের আলো সবসময় প্রকৃত উন্নতির তথ্য-উপাত্ত দেয় না। প্রকৃত অর্থনৈতিক পরিবর্তন পরিস্থিতি বুঝতে স্যাটেলাইট তথ্য-উপাত্তের সঙ্গে মাঠভিত্তিক জরিপের তথ্য মিলিয়ে গবেষণা হলে তা থেকে ভালো চিত্র পাওয়া যেতে পারে।

ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, স্যাটেলাইট চিত্রে রাতে সুন্দরবন অঞ্চলের আশপাশে অনেক আলো জ্বলতে দেখা যাবে। কিন্তু এটা এমন একটা সংরক্ষিত বনাঞ্চল, যেখানে রাতে আলো দেখতে চাই না। কিন্তু সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ডের কারণে এটা আলোকিত হচ্ছে। তাই রাতের আকাশের আলো দেখে উন্নতি মাপা ঠিক হবে না। যদিও এই আলো দেশের জিডিপি বৃদ্ধির বিষয়ে তথ্য দেয়।
দেশের ফসলি জমির পরিবর্তন নিয়ে দিনের স্যাটেলাইট ছবির তথ্য-উপাত্তের সঙ্গে মাঠভিত্তিক জরিপের তথ্য-উপাত্ত মিলিয়ে দেখে প্রকৃত পরিবর্তন যাচাই করার পরামর্শ এ অর্থনীতিবিদের। তিনি বলেন, স্যাটেলাইট থেকে পাওয়া দিনের আলোর তথ্যচিত্র আমাদের পরিবেশগত পরিবর্তনগুলোর বিষয়ে সম্যক ধারণা দিতে পারে। এর মাধ্যমে আমরা বুঝতে পারব, কতটা জলাভূমি ও বনাঞ্চল হারাচ্ছি। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button