Science & Tech

স্মার্টফোন রিস্টার্ট করলে কি সাইবার হামলা থেকে নিরাপদ থাকা যায়

সাইবার হামলা ও হ্যাকিং থেকে বাঁচতে প্রতি সপ্তাহে অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে চলা সব স্মার্টফোন রিস্টার্ট দেওয়া উচিত বলে মনে করে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)। প্রতিষ্ঠানটির তথ্যমতে, এর ফলে জিরো ডে নিরাপত্তাত্রুটি থেকে স্মার্টফোন সুরক্ষিত থাকবে। এমনকি নিয়মিত রিস্টার্টের মাধ্যমে ম্যালওয়্যার হামলা থেকেও নিরাপদ থাকা সম্ভব।

ফোর্বস এক প্রতিবেদনে জানিয়েছে, স্মার্টফোন ব্যবহারের সর্বোত্তম পন্থা কেমন হওয়া উচিত, সে বিষয়ে সম্প্রতি এনএসএর একটি নথি পাওয়া গেছে। সেখানেই স্মার্টফোন ব্যবহারকারীদের নিরাপত্তায় প্রতি সপ্তাহে ফোন রিস্টার্ট করার পরামর্শ দিয়েছে সংস্থাটি। নথিতে ২০১০ সালের দিকের হোম বাটনযুক্ত আইফোন, স্যামসাং গ্যালাক্সি ফোনের নাম উল্লেখ রয়েছে। তাই নথিটি অপেক্ষাকৃত পুরোনো বলেই ধারণা করা হচ্ছে। তবে নথিটি পুরোনো হলেও রিস্টার্ট দেওয়ার সুপারিশটি এখনো গুরুত্বপূর্ণ বলে ধারণা করা হচ্ছে। যদিও এ দাবির পক্ষে এখনো যৌক্তিক কোনো প্রমাণ মেলেনি।

এনএসএর নথিতে বলা হয়েছে, রিস্টার্ট দিলে ফোনকে অনেক ধরনের সাইবার আক্রমণ থেকে সুরক্ষিত রাখা যায়। নথিতে ফোন রিস্টার্ট দেওয়া ছাড়াও নিরাপত্তার জন্য আঙুলের ছাপ ব্যবহারের পাশাপাশি প্রকৃত চার্জিং কেব্‌ল ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, ফোন রিস্টার্ট দিলে অনেক সময় অ্যাপে থাকা বিভিন্ন ত্রুটির সমাধান করা যায়। তাই অ্যাপ বা সিস্টেমের বিভিন্ন সমস্যা দূর করতে অনেক ফোনেই বিল্ট-ইন ভাবে শিডিউল রিস্টার্ট সুবিধা ব্যবহার করা যায়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button