International

হামাসের নতুন নেতা ইয়াহিয়া সিনওয়ার

গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস তাদের নতুন নেতা হিসেবে ইয়াহিয়া সিনওয়ারের নাম ঘোষণা করেছে। গাজার এই শীর্ষ হামাস কর্মকর্তা এখন থেকে দলটির রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে কাজ করবেন। গত ৩১ জুলাই তেহরানে ইসমাইল হানিয়া নিহত হলে পদটি শূন্য হয়।

গ্রুপটি মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, ‘ইসলামিক প্রতিরোধ আন্দোলন হামাস আন্দোলনের রাজনৈতিক ব্যুরোর প্রধান হিসেবে কমান্ডার ইয়াহিয়া সিনওয়ারকে নির্বাচনের কথা ঘোষণা করছে। তিনি শহিদ কমান্ডার ইসমাইল হানিয়ার স্থলাভিষিক্ত হবেন।’

উল্লেখ্য, সিনওয়ারের নেতৃত্বে হামাস ৭ অক্টোবর ইসরাইলের ভেতরে ঢুকে নজিরবিহীন হামলা করে। ওই ঘটনায় ১১ শ’র বেশি লোক নিহত হয়, ২০০-এর বেশি লোককে বন্দী করে গাজায় নিয়ে আসা হয়।

এর পর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরাইল। এতে ইতোমধ্যেই প্রায় ৪০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে, এর আরো কয়েকগুণ আহত ও নিখোঁজ হয়ে রয়েছে। গাজায় নজিরবিহীন মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।

ইসরাইল স্বীকার না করলেও তারাই হানিয়াকে হত্যার সাথে জড়িত বলে ধারণা করা হচ্ছে। তাকে হত্যার মাধ্যমে যুদ্ধবিরতি আলোচনাকে কার্যত ভণ্ডুল করে দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই আলোচনায় হানিয়া ছিলেন অন্যতম ব্যক্তিত্ব।

বিশ্লেষকেরা বলছেন, সিনওয়ারকে নেতা নির্বাচনের মাধ্যমে হামাসের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ফুটে ওঠেছে।

রামাল্লাভিত্তিক ফিলিস্তিনি রাজনৈতিক বিশ্লেষক নূর ওদেহ বলেন, ‘হামাসের মধ্যে সিনওয়ারের আকাশচুম্বি জনপ্রিয়তা রয়েছে। তাকে নেতা নির্বাচন করার ফলে গাজা কেন্দ্রবিন্দুতে চলে এলো।’

লেবাননভিত্তিক ইরান-সমর্থিত গ্রুপ হিজবুল্লাহও সিনওয়ারের নির্বাচনকে স্বাগত জানিয়েছে। তারা একে ইসরাইল ও যুক্তরাষ্ট্রের প্রতি একটি শক্তিশালী বার্তা হিসেবে অভিহিত করেছে। এতে বোঝা যাচ্ছে যে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে হামাস ঐক্যবদ্ধ।

সিনওয়ার গাজার খান ইউনিসের একটি উদ্বাস্তু শিবিরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন আল-মাজদ নিরাপত্তা ব্যবস্থার সাবেক প্রধান। এই দায়িত্ব পালনের সময় তিনি ইসরাইলের দোসর ফিলিস্তিনিদের নির্মূল করেন। তিনি ২০১৭ সালে গাজা উপত্যকায় হামাসের নেতা নির্বাচিত হন।

আল জাজিরার সিনিয়র রাজনৈতিক বিশ্লেষক মারওয়ান বিশারা বলেন, ‘আমি মনে করি গাজাকে ফোকাস করা, সিনওয়ারকে ফোকাস করাটা দৃঢ়প্রত্যয়ের একটি বড় সিগন্যাল।’
তিনি বলেন, আর বাস্তবতা হলো হামাস কিন্তু গাজাকে হারাতে যাচ্ছে না। হামাস গাজার ক্ষমতায় থাকতে যাচ্ছে। আর এ কারণেই সেখান থেকেই নেতা নির্বাচন করা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button