USA

হামাসের ৭ অক্টোবরের হামলা ভয়াবহ ছিল: ট্রাম্প

হামাস ৭ অক্টোবর ইসরায়েলে যে হামলার চালিয়েছে তাতে ইসরায়েলের মতোই ট্রাম্প প্রতিক্রিয়া দেখাতেন। কিন্তু ইসরায়েল এখন আন্তর্জাতিক সমর্থন হারাচ্ছে এবং গাজায় ফিলিস্তিনি গোষ্ঠীর বিরুদ্ধে তাদের যুদ্ধ এবার শেষ করা উচিত। সোমবার প্রকাশিত ইসরায়েলি সংবাদপত্র ‘ইসরায়েল হায়োমকে’ দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প এ মন্তব্য করেন। সাক্ষাৎকারের একটি ভিডিও পত্রিকার ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে।

ট্রাম্প বলেন, “দক্ষিণ ইসরায়েলে হামাস যে হত্যাকাণ্ড ঘটিয়েছে, সেটা আমার দেখা সবচেয়ে দুঃখজনক ঘটনাগুলোর মধ্যে একটি।” নেতানিয়াহুকে উদ্দেশ্য করে ট্রাম্প আরো বলেন, ‘আপনাকে যুদ্ধ শেষ করতে হবে।’

ট্রাম্পকে প্রশ্ন করা হয়েছিল, তার পরিবার হামাসের তাণ্ডবের শিকার হলে তিনি কীভাবে প্রতিক্রিয়া দেখাতেন? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমি বলব যে, ইসরায়েলের মতো আমিও একই প্রতিক্রিয়া দেখাতাম। এমন না করলে আপনি পাগল।

শুধুমাত্র বোকারা এমন প্রতিক্রিয়া দেখাবে না। এটা ভয়ঙ্কর আক্রমণ ছিল।’ তিনি আরো বলেন, “আমি খুব বিরক্ত হই যখন আমি দেখি, মানুষ আর ৭ অক্টোবরের কথা বলে না, তারা কথা বলে ইসরায়েল কতটা আগ্রাসী তা নিয়ে।”

৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালালে গাজায় যুদ্ধ শুরু হয়। প্রায় অর্ধ বছর ধরে চলছে এই যুদ্ধ। ইসরায়েল বলছে, হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত এবং গাজায় তাদের জিম্মিদের মুক্তি না দেওয়া পর্যন্ত তাদের অভিযান চলবে। ইসরায়েলের তথ্য অনুসারে, হামাসের হামলায় সেদিন এক হাজার ২০০ ইসরায়েলি নিহত হয়েছিল। এ ছাড়া ২৫০ জনেরও বেশি ইসরায়েলিকে জিম্মি করেছিল। এরপর থেকে গাজায় ইসরায়েলের আক্রমণ শুরু হয় এবং ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে বলে গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button